শুক্রবার, ৩০-অক্টোবর ২০২০, ১০:৪৪ অপরাহ্ন
  • প্রশাসন
  • »
  • পুলিশে বিভাগীয় পদোন্নতিতে জেষ্ঠ্যতা লঙ্ঘনের অভিযোগ

পুলিশে বিভাগীয় পদোন্নতিতে জেষ্ঠ্যতা লঙ্ঘনের অভিযোগ

shershanews24.com

প্রকাশ : ১৬ অক্টোবর, ২০২০ ১১:০৯ অপরাহ্ন

শীর্ষ নিউজ, ঢাকা: পুলিশে বিভাগীয় পদোন্নতিতে জেষ্ঠ্যতা লঙ্ঘনের অভিযোগ উঠেছে। পুলিশ সদর দপ্তর অনুমোদিত তালিকায় (পিএএল) সিনিয়র নিরস্ত্র ইন্সপেক্টরদের উপেক্ষা করে জুনিয়র সশস্ত্র ইন্সপেক্টরদের সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে পদোন্নতি দেওয়া হয়েছে। এ নিয়ে সারাদেশে ৬ হাজার নিরস্ত্র ইন্সপেক্টরের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ইন্সপেক্টররা ক্ষোভ প্রকাশ করেছেন। ২০১২ সালে পিএএলভক্ত ইন্সপেক্টর (নিরস্ত্র)দের বাদ দিয়ে ২০১৬ সালে পিএএলভক্ত সশস্ত্র পরিদর্শক, শহর ও যানবাহন শাখার পরিদর্শকদের সহকারী পুলিশ সুপার (এএসপি) পদোন্নতি দেওয়াই ক্ষুব্ধ হয়েছেন পদোন্নতি বঞ্চিতরা।


 
পুলিশ সদর দপ্তরের একাধিক ঊর্ধতন কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে বলেন, এক সপ্তাহ আগে ১৫ জন নিরস্ত্র ইন্সপেক্টর, ১৮ জন সশস্ত্র ইন্সপেক্টর এবং ৩ জন শহর ও যানবাহন শাখার টিআইকে সহকারী পুলিশ সুপার পদে পদোন্নতি দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে কারো জেষ্ঠ্যতা লঙ্ঘন হয়নি। নিয়ম অনুযায়ি পদোন্নতি হয়েছে। কোটায় ২০১৬ সালের পিএএলভুক্তদের পদোন্নতি দেওয়া হয়েছে। এখানে অনিয়মের কিছু হয়নি।

তবে এই বক্তব্যের সঙ্গে দ্বিমত করেছেন বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনের একাধিক নেতা। তারা বলেছেন, ২০১৫ সালে বিভাগীয় পদোন্নতির ক্ষেত্রে কোটা চালু করা হয়েছে। সে ক্ষেত্রে ২০১৬ সালের আগে পিএএলভুক্তদের পদোন্নতি সম্পন্ন হওয়ার পর ২০১৬ সাল বা পরবর্তী সময় থেকে কোটা অনুযায়ি পদোন্নতি দেওয়া যেতো। পুলিশে কর্মরত ৬ হাজার ৮শ’ ৬৯ জন ইন্সপেক্টরদের মধ্যে ৬ হাজার নিরস্ত্র ইন্সপেক্টর। বাকি ৮শ ৬৯ জন সশস্ত্র এবং শহর ও যানবাহন শাখার ইন্সপেক্টর। পদোন্নতির ক্ষেত্রে নিরস্ত্র ইন্সপেক্টরদের সংখ্যা অনুযায়ি ৯০ ভাগ পদোন্নতি দেওয়া উচিত।

বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম এ ব্যাপারে বলেন, পদোন্নতির ক্ষেত্রে ১৭ ভাগ সশস্ত্র পুলিশ পরিদর্শক ও ১৩ ভাগ শহরযান শাখার টিআই (ট্রাফিক পরিদর্শক) নির্ধারণ করায় নিরস্ত্র পরিদর্শকরা পদোন্নতি থেকে বঞ্চিত হচ্ছে। সদস্য সংখ্যা অনুযায়ি সশস্ত্র পরিদর্শক এবং শহর ও যানবাহন শাখার পদোন্নতির কোটা আরো কম হওয়া উচিত। এ ব্যাপারে পুলিশ এসোসিয়েশন থেকে পুলিশের আইজিপি’র কাছে দেখা করে স্মারকলিপি দেওয়া হবে।’

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইন্সপেক্টর বলেন, পুলিশ বাহিনীতে সর্বাধিক পদোন্নতি বঞ্চিত হচ্ছে সরাসরি নিযোগ পাওয়া সাব-ইন্সপেক্টরগণ। ২০ থেকে ২৫ বছরের চাকরি জীবনে অধিকাংশ এসআই মাত্র একবার পদোন্নতি পেয়ে ইন্সপেক্টর হয়েছেন। তারা নানাভাবে বিষয়টি নিয়ে পুলিশের পলিসিগ্রুপসহ বিভিন্ন মহলে দেন দরবার করেও কোনো সুরাহা পাননি। ফলে অনেকে চাকরি জীবনে একবার পদোন্নতি নিয়েই অবসরে চলে যেতে হচ্ছে।

বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের একজন কর্মকর্তা বলেন, সরাসরি এসআই পদে নিয়োগ পাওয়া ও ২০১২ সালে পিএএলভুক্ত জেষ্ঠ্য ইন্সপেক্টরদের পদোন্নতিতে জেষ্ঠ্যতা লঙ্ঘনের কারণে অনেকের মধ্যে হতাশা দেখা দিয়েছে।

শীর্ষ নিউজ/এন