শনিবার, ২৪-আগস্ট ২০১৯, ০৫:২৫ অপরাহ্ন
  • প্রশাসন
  • »
  • দুর্গম উপজেলায় সরকারি চাকরিজীবীদের বিশেষ ভাতার প্রজ্ঞাপন জারি

দুর্গম উপজেলায় সরকারি চাকরিজীবীদের বিশেষ ভাতার প্রজ্ঞাপন জারি

shershanews24.com

প্রকাশ : ১৩ মে, ২০১৯ ১০:৪০ পূর্বাহ্ন

শীর্ষকাগজ, ঢাকা: ১৬টি দুর্গম এলাকায় কর্মরত সরকারি চাকরিজীবীরা এখন থেকে ভাতা পাবেন। ভাতার সর্ব্বোচ্চ হার মাসিক ৫ হাজার টাকা এবং সর্ব্বোনি¤œ এক হাজার ৬৫০ টাকা। এসব চাকরিজীবীর এই ১৬ এলাকার হাওর, দ্বীপ ও চর এলাকায় ও উপজেলা কাজ করতে হবে। 
২০১৫ সালের জাতীয় বেতন কাঠামো অনুযায়ী এসব ভাতা নির্ধারণ করে গতকাল একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থমন্ত্রণালয়। প্রজ্ঞাপনটি গত ৫ মে স্বাক্ষরিত হওয়ায় ৫ মে থেকে এসব ভাতা কার্যকর ধরা হয়েছে।
১৬টি দুর্গম এলাকার মধ্যে রয়েছে কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম, চট্টগ্রামের সন্দীপ, কক্সবাজারের কুতুবদিয়া, নোয়াখালীর হাতিয়া, সিরাজগঞ্জের চৌহালী, কুড়িগ্রামের রৌমারী ও চর রাজিবপুর, পটুয়াখালীর রাঙ্গাবালী, ভোলার মনপুরা। সুনামগঞ্জের ধর্মপাশা, শাল্লা, ও দোয়ারাবাজার, হবিগঞ্জের আজমিরীগঞ্জ এবং নেত্রকোনার খালিয়াজুরী উপজেলাকে হাওর, দ্বীপ বা চর উপজেলার হিসেবে ঘোষণা করে সরকার।
 গত ১৯ ফেব্র“য়ারি হাওর, দ্বীপ বা চর অঞ্চলকে উপজেলা হিসেবে ঘোষণা করা হয়। প্রজ্ঞাপন অনুযায়ী ১৬ উপজেলায় কর্মরতদের বিশেষ ভাতার হার জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর গ্রেড (তম) ভাতার পরিমাণ (টাকা)
২০ ১৬৫০ 
১৯ ১৭০০
১৮ ১৭৬০
১৭ ১৮০০
১৬ ১৮৬০
১৫ ১৯৪০
১৪ ২০৪০
১৩ ২২০০
১২ ২২৬০
১১ ২৫০০
১০ ৩২০০
৯ ৪৪০০
৮ ৪৬০০
৭ থেকে তদূর্ধ্ব ৫০০০
জানা গেছে, ১৬ উপজেলায় কর্মরত সরকারি চাকরিজীবীদের জন্য বিশেষ ভাতা চালুর জন্য গত ৭ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অর্থ বিভাগের সচিবকে চিঠি পাঠায় মন্ত্রিপরিষদ বিভাগ। বর্তমান নিয়মে পার্বত্য জেলা সদর ও সদর উপজেলায় নিযুক্ত সব সরকারি কর্মচারী মূল বেতনের ২০ শতাংশ হারে সর্বোচ্চ তিন হাজার টাকা এবং অন্যান্য উপজেলায় মূল বেতনের ২০ শতাংশ হারে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা পাহাড়ি ভাতা দেয়া হয়।
শীর্ষকাগজ/জে