মঙ্গলবার, ১৯-নভেম্বর ২০১৯, ০২:৫১ অপরাহ্ন
  • অর্থনীতি
  • »
  • নতুন ব্যাংক অনুমোদন দিতে বাধা নেই : গভর্নর

নতুন ব্যাংক অনুমোদন দিতে বাধা নেই : গভর্নর

shershanews24.com

প্রকাশ : ২৯ জানুয়ারী, ২০১৮ ১১:১০ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির জানিয়েছেন, বিচার বিশ্লেষণ করে সক্ষম মনে হলে নতুন ব্যাংকের অনুমোদন দেয়ায় কোনো বাধা নেই। তিনি বলেন, ‘নতুন ব্যাংক আসাটা বন্ধ করার কোনো কারণ তো নেই।’ আজ সোমবার বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে মুদ্রানীতি ঘোষণা অনুষ্ঠানে এসব কথা বলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

চলতি অর্থবছরের দ্বিতীয় ভাগের জন্য, প্রবৃদ্ধি সহায়ক সতর্ক মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। মুদ্রানীতিতে ব্যক্তিখাতের ঋণের প্রবৃদ্ধির প্রক্ষেপন কিছুটা বাড়িয়ে, নির্ধারণ করা হয়েছে ১৬ দশমিক আট শতাংশ।

চলতি অর্থবছরের শেষ ছয়মাস অর্থাৎ জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ের জন্য-কেন্দ্রীয় ব্যাংকের এই নতুন মুদ্রানীতি। অভ্যন্তরীণ এবং বিশ্ব অর্থনীতি পর্যালোচনা করে, এবারের মুদ্রানীতি বিনিয়োগ ও কর্মসংস্থান সহায়ক বলে জানায় বাংলাদেশ ব্যাংক। সেক্ষেত্রে মূল্যস্ফীতি যাতে সাড়ে পাঁচ শতাংশের কাছাকাছি রাখা যায়, সেদিকে নজর দেওয়া হয়েছে বলে জানান গভর্নর। আর মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৬ দশমিক ৮ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, ‘এটা কিন্তু ভাবার কোনো কারণ নেই যে আমরা প্রাইভেট সেক্টরের ক্রেডিট গ্রোথকে ডিসকারেজ করছি। মোটেও না। আপনারা জানেন প্রাইভেট সেক্টর ক্রেডিট গ্রোথ অস্বাভাবিক বেড়ে গেছে বিভিন্ন কারণে।’

গভর্নর জানান, খেলাপি ঋণ কমিয়ে আনার পাশাপাশি ব্যাংকিং খাতের শৃংখলা রক্ষায় সতর্ক অবস্থানে আছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া একটি ব্যাংকের খারাপ অবস্থা, নতুন ব্যাংকের অনুমোদন দেওয়ার প্রতিবন্ধকতা নয় বলেও জানান গভর্নর।

ফজলে কবির বলেন, ‘নতুন ব্যাংক আসাটা বন্ধ করার কোনো কারণ তো নেই। আমি এটা বলছি না নতুন ব্যাংক হঠাৎ করে ইউটার্ন করে নিচ্ছি। ফ্রি মার্কেট সিস্টেম যেখানে চলছে, সেখানে কোনো ব্যবসাই রোধ করা যায় না। সেটা আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখব। যদি মনে করি এটা যথাযথ হবে না, সেভাবে সিদ্ধান্ত হবে।’

শীর্ষনিউজ/এসএসআই