শুক্রবার, ১৯-জুলাই ২০১৯, ১২:২৩ অপরাহ্ন

সূচকে মিশ্র প্রবণতা, কমেছে লেনদেন

shershanews24.com

প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৯ ০৫:২৬ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্য সূচকের মিশ্র প্রবণতায় শেয়ারবাজারের লেনদেন শেষ হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩২৩ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৩১ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৮৯২ পয়েন্টে নেমে গেছে।


ডিএসইতে টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৮৪ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ২৯ লাখ টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫২ কোটি ১৩ লাখ টাকার।

এদিন ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ১৪৩টির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪২টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৬০টির।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ফরচুন সুজের। কোম্পানিটির ২৮ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ৮৭ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ইউনাইটেড পাওয়ার এবং ২০ কোটি ৭৬ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে মুন্নু সিরামিক।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বাংলাদেশ সাবমেরিন কেবলস, ন্যাশনাল টিউবস, ড্যাফোডিল কম্পিউটার্স, ইস্টার্ন কেবলস, প্রিমিয়ার ব্যাংক, মুন্নু জুট স্টাফলার্স ও এস্কয়্যার নিট কম্পোজিট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৬৯ পয়েন্টে। বাজারটিতে লেনদেন অংশ নেয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দাম বেড়েছে ১০৩টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। লেনদেন হয়েছে ৪৮ কোটি ৯১ লাখ টাকার।

শীর্ষকাগজ/এসএসআই