মঙ্গলবার, ২৪-সেপ্টেম্বর ২০১৯, ০১:৫৮ পূর্বাহ্ন
  • অর্থনীতি
  • »
  • ব্র্যাক ব্যাংক থেকেও অবসরে আবেদ, দায়িত্বে মানসুর

ব্র্যাক ব্যাংক থেকেও অবসরে আবেদ, দায়িত্বে মানসুর

shershanews24.com

প্রকাশ : ২৭ আগস্ট, ২০১৯ ০৮:৩৪ পূর্বাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা: ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদ ব্যাংকটির পর্ষদের দায়িত্ব থেকে অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে সোমবার ব্র্যাক ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 
ফজলে হাসান আবেদের স্থলাভিষিক্ত হয়েছেন অর্থনীতিবিদ ড. আহসান এইচ মানসুর। তাকে ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে। এর আগে তিনি ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক ছিলেন। পরিচালনা পর্ষদের এই পরিবর্তন সোমবার থেকেই কার্যকর হবে। 
আহসান এইচ মানসুর ২০১৭ সালে ব্র্যাক ব্যাংকের স্বতন্ত্র পরিচালক হিসেবে পরিচালনা পর্ষদে যোগদান করেন। তিনি ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের লেকচারার হিসেবে কর্মজীবন শুরু করেন। 
পরবর্তী সময়ে আন্তর্জাতিক অর্থ তহবিলে (আইএমএফ) দীর্ঘ কর্মজীবনে অনেক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। 
১৯৮১ সালে তিনি আইএমএফে যোগদান করেন। ১৯৮২ সালে কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন ওন্টারিও থেকে অর্থনীতিতে (জেনারেল ইকুলিব্রিয়াম) পিএইচডি ডিগ্রি অর্জন করেন। 
দীর্ঘ জীবনে তিনি আইএমএফের কর্মকর্তা হিসেবে মধ্যপ্রাচ্য, এশিয়া, আফ্রিকা ও সেন্ট্রাল আফ্রিকার বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।
এর আগে ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ প্রতিষ্ঠানটির চেয়ারপার্সন পদ থেকে অবসর নেন। তবে তিনি ‘অ্যামিরেটাস চেয়ারপারসন’ হিসেবে প্রতিষ্ঠানটির সঙ্গে থাকবেন। 
একই সঙ্গে গভর্নিং বোর্ডের আরও সাত সদস্যকে বদলি করা হয়। পরিবর্তন আনা হয় ব্র্যাক ইন্টারন্যাশনালের পরিচালনা পর্ষদেও।
ফজলে হাসান আবেদের বিদায়ে ব্র্যাকের পরিচালনা পর্ষদে চেয়ারপারসনের পদে এসেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান।
শীর্ষনিউজ/জে