বুধবার, ০৮-এপ্রিল ২০২০, ০৯:৪৯ অপরাহ্ন
  • অর্থনীতি
  • »
  • করোনায় অর্থনীতিতে বহুমাত্রিক আঘাতের শঙ্কা অর্থমন্ত্রীর

করোনায় অর্থনীতিতে বহুমাত্রিক আঘাতের শঙ্কা অর্থমন্ত্রীর

shershanews24.com

প্রকাশ : ২৫ মার্চ, ২০২০ ০৭:৩০ অপরাহ্ন

শীর্ষ নিউজ, ঢাকা: করোনাভাইরাসের কারণে অর্থনীতিতে বহুমাত্রিক আঘাতের আশঙ্কা করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী বলেছেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রভাব অনুভব করতে পারছে বাংলাদেশ। এর ক্ষতিকর প্রভাব বাংলাদশের একার পক্ষে মোকাবিলা করা সম্ভব নয়। এ জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংককে বাংলাদেশের পাশে চান তিনি।


শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষ থেকে  বুধবার বিশ্বব্যাংক ও আইএমএফের সদর দপ্তরের সঙ্গে করোনা পরিস্থিতি এবং সহযোগিতা নিয়ে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে অর্থমন্ত্রী এসব কথা বলেন। ক্রান্তিকাল চলাকালে ভিডিও কনফারেন্স আয়োজনের জন্য বিশ্ব্যাংক ও আইএমএফকে ধন্যবাদ জানান অর্থমন্ত্রী। অর্থ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বব্যাংক ১ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারের বৈশ্বিক তহবিল গঠন করেছে। পাশাপাশি করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলোর সহায়তার জন্য পাঁচ হাজার কোটি ডলারের তহবিল ঘোষণা করেছে আইএমএফ। যে অর্থের মধ্যে এক হাজার কোটি ডলার পাবে স্বল্প আয়ের দেশগুলো। ভবিষ্যতের অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশ উভয় সংস্থা থেকেই তাই বড় ধরনের সহযোগিতা আশা করছে।

অর্থমন্ত্রী বলেছেন, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের শাটডাউনের কারণে বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের চাহিদা কমছে। ফলে এ শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে। দীর্ঘসূত্রতা তৈরি হচ্ছে আমাদের অবকাঠামো খাতের প্রকল্পগুলোয়। বিভিন্ন দেশ থেকে বাংলাদেশি শ্রমিকদের পাঠানো প্রবাসী আয় (রেমিট্যান্স) অর্থনীতিকে অনেকটা চাঙা করে রাখে। কিন্তু আমরা উদ্বিগ্ন যে এই করোনাভাইরাসের কারণে উল্লেখযোগ্যসংখ্যক কর্মী বিদেশ থেকে ফিরে এসেছেন। এতে রেমিট্যান্সের ওপরেও নেতিবাচক প্রভাব আসন্ন।

শীর্ষ নিউজ/এন