শুক্রবার, ০৫-জুন ২০২০, ০১:২৪ অপরাহ্ন
  • অর্থনীতি
  • »
  • সাভার-আশুলিয়ার ৮০ শতাংশ কারখানা বন্ধ 

সাভার-আশুলিয়ার ৮০ শতাংশ কারখানা বন্ধ 

shershanews24.com

প্রকাশ : ২৮ মার্চ, ২০২০ ০৪:৩৩ অপরাহ্ন

শীর্ষনিউজ, সাভার : প্রাণঘাতী করোনাভাইরাস (কভিড-১৯) মোকাবিলায় সতর্কতা হিসেবে সাভারে ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ডিইপিজেড)সহ সাভার-আশুলিয়ায় অধিকাংশ শিল্প কারখানা আগামী ৪ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ। শনিবার দুপুরে মুঠোফোনে ঢাকা শিল্প পুলিশ-১ ও ডিইপিজেড কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেন। সাভার-আশুলিয়ার বিভিন্ন কারখানার খবর নিয়ে জানা গেছে মূল ফটকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত কারখানায় সাধারণ ছুটি ঘোষণার নোটিশ লাগানো রয়েছে।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, এখনো সাভার-আশুলিয়ার বিভিন্ন স্থানে অনেক পোশাক কারখানা চালু রেখেছে মালিকপক্ষ। করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষার জন্য যদিও কারখানার মালিকরা বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছেন, কিন্তু তা পর্যাপ্ত নয়।

তিনি বলেন, এখানে অনেক শ্রমিক একসঙ্গে কাজ করে বিধায় তাদের মধ্যে এই রোগ ছড়ানোর সম্ভাবনাও বেশি। তৈরি পোশাক কারখানায় একটি শার্ট উৎপাদন করতে হলে সেটি কমপক্ষে অর্ধশতাধিক শ্রমিকের হাত ঘুরে।

এই শ্রমিক নেতা বলেন, শ্রমিকরা তাদের বাসায় গিয়ে গণটয়লেট, রান্নাঘর ব্যবহার করায় তাদের মধ্যে দ্রুত করোনা ছড়ানোর ভয় থাকে। এজন্য তিনি বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণের জন্য পোশাক কারখানাগুলো বন্ধ রাখার বিষয়ে মত দেন। ঢাকা শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সানা সামিনুর রহমান শামীম জানান, সাভার-আশুলিয়ার প্রায় ৮০ শতাংশ কারখানা ইতোমধ্যে বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ।

‘এছাড়া যেসব কারখানা এখনো খোলা রয়েছে এবং বন্ধ ঘোষণাকৃত কারখানাগুলোর নিরাপত্তা নিশ্চিতে আমরা প্রস্তুত রয়েছি’ যোগ করেন তিনি। উল্লেখ্য, সাভার-আশুলিয়ায় পোশাক কারখানাসহ প্রায় এক হাজার শিল্প কারখানা রয়েছে।
শীর্ষনিউজ/এসএসআই