শুক্রবার, ২৫-সেপ্টেম্বর ২০২০, ০২:৪৬ অপরাহ্ন
  • বিনোদন
  • »
  • শাকিবের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ

শাকিবের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ

shershanews24.com

প্রকাশ : ২৮ জুন, ২০২০ ০৯:১৮ অপরাহ্ন

শীর্ষ নিউজ, ঢাকা:অনুমতি না নিয়ে চলচ্চিত্রে গান ব্যবহার করায় শাকিব খানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দায়ের হয়েছে। ‘পাসওয়ার্ড’ ছবিতে 'পাগল মন' নামের একটি গান ব্যবহার করেছেন তিনি। গানটি বর্ষীয়ান কণ্ঠশিল্পী দিলরুবা খানের। গানের গীতিকার আহমেদ কায়সার ও সুরকার আশরাফ উদাস। বিষয়টি নিয়ে অভিযোগ দায়ের করেছেন গান সংশ্লিষ্টরা। একই সঙ্গে অভিযোগ দায়ের হয়েছে বেসরকারি মোবাইল অপারেটর কোম্পানি রবির বিরুদ্ধে। সাইবার ক্রাইম ইউনিটে ডিজিটাল আইনে এই অভিযোগ দায়ের হয়েছে।

 গান প্রসঙ্গে কণ্ঠশিল্পী দিলরুবা খান গণমাধ্যমকে বলেন, অনুমতি ছাড়াই শাকিব খান তার পাসওয়ার্ড চলচ্চিত্রে 'পাগল মন' ব্যবহার করেছেন। আর এটি বাণিজ্যিকভাবে ব্যবহৃত হয়েছে। আবার মোবাইল অপারেটর কোম্পানি রবিও একই কাজ করেছে। গানের কণ্ঠশিল্পী আমি, গীতিকার কায়সার আহমেদ, সুরকার আশরাফ উদাস । যেহেতু আমরা শিল্পী, আমাদের গানের ওপর দিয়েই সংসার চলে। আমরা প্রথমে চেষ্টা করেছি যেহেতু বাণিজ্যিকভাবে তারা লাভবান হয়েছে, আমরা বসে সুরাহা করি। কিন্তু সুরাহা হয়নি। যার ফলে আমাদের আইনি পথে হাঁটতে হয়েছে।
দিলরুবা খানের আইনজীবী ও বাংলাদেশ কপিরাইট অফিসের আইনগত সহায়তা প্রদানকারী ব্যারিস্টার ওলোরা আফরিন। তিনি বলেন, বাণিজ্যিকভাবে কোনো গান ব্যবহার করা হলে সেটার প্রাপ্য অধিকারটুকু দিতে হবে। নব্বইদশকের তুমুল হিট গান 'পাগল মন।' এই গানটি শাকিব খান তার চলচ্চিত্রে ব্যবহার করেছেন। গানটি প্রায় প্রায় ২ কোটিবার দেখা হয়েছে। অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করায় আমরা শাকিব খানকে আইনি নোটিশ দেই গত ফেব্রুয়ারিতে। এ নিয়ে শাকিব খানের সঙ্গে কথাও হয়েছিল। তিনি সমঝোতা করতে চেয়েছিলেন। কিন্তু পরে টাকার অঙ্কের কারণে সমঝোতা হয়নি।
তিনি আরও বলেন,  এই গানটি নিয়ে মোবাইল অপারেটর কোম্পানি রবিও বাণিজ্যিকভাবে ব্যবহার করে। যেটা শাকিবকে বা তার প্রতিষ্ঠানকে জানায়নি। যার কারণে আমরা রবিওকেও অভিযুক্ত করেছি।
উল্লেখ্য, ‘পাসওয়ার্ড’ ছবি মুক্তির শুরু থেকেই বিতর্কে পড়ে। দেখা যায়, কোরিয়ান সিনেমা ‘দ্য টার্গেট’কে নকল করে নির্মিত হয়েছে পাসওয়ার্ড। দক্ষিণ কোরিয়ান নির্মাতা চ্যাং পরিচালিত ‘দ্য টার্গেট’ ছবিটি ২০১৪ সালে মুক্তি পায়। এই ছবির সঙ্গে ‘পাসওয়ার্ড’-এর গল্প ও দৃশ্যসজ্জা মিলে যায়। ইউটিউবে খুঁজলেই মিলছে কোরিয়ার এই ছবিটি। ২০১৯ সালের ঈদুল ফিতরে ছবিটি মুক্তির পর সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক দর্শক অভিযোগ করেন। এবার ছবির গান নিয়ে নতুন করে প্রশ্ন উঠলো। 
গত বছরের ৫ জুন সামাজিক যোগাযোগ মাধ্যমে সিনেমাটির পরিচালক মালেক আফসারি লেখেন, যারা এত দিন প্রচার করেছে ‘পাসওয়ার্ড’ তামিল ছবি ‘ডায়নামিক’-এর নকল, তাদের জন্য আমার পুরস্কার ঘোষণা করা আছে। প্রমাণ দিয়ে ১০ লাখ টাকা নিয়ে যান। আমি সব সময় বলে এসেছি, মৌলিক ছবি বানাবার মতো পণ্ডিত আমি নই। তার মানে এই নয়, একজন সুপারস্টারকে অপব্যবহার করব তামিল-তেলেগু ছবি নকল করে। এইসব ছবি দিয়ে এখন আর দর্শককে খুশি করা যাবে না। আমার নজর আরো ওপরে। 
‘পাসওয়ার্ড’ ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছেন শাকিব খান ও মোহাম্মদ ইকবাল। আবদুল্লাহ জহির বাবুর চিত্রনাট্য নিয়ে নির্মিত হয়েছে ছবিটি।
এতে অভিনয় করেছেন শাকিব খান, বুবলী, মিশা সওদাগর, অমিত হাসান প্রমুখ। দেশের ১৭৭টি সিনেমা হলে ছবিটি মুক্তি পেয়েছে। শাকিব খান প্রযোজিত দ্বিতীয় ছবি এটি।

শীর্ষ নিউজ/এন