মঙ্গলবার, ০১-ডিসেম্বর ২০২০, ০২:১২ পূর্বাহ্ন

মাস্ক না পরলে দিতে হবে ঝাড়ু!

shershanews24.com

প্রকাশ : ৩০ অক্টোবর, ২০২০ ০৮:৪১ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে সামাজিক দূরত্ব কিংবা বার বার হাত ধোয়ার মতোই জরুরি হলো মাস্ক পরা। কিন্তু বার বার প্রশাসনিক স্তরে সতর্ক করার পরেও গাছাড়া মনোভাব নিয়ে চলতে দেখা যায় অনেককেই। এমতাবস্থায় মাস্ক না পরার অভিনব শাস্তি নিয়ে এসেছে ভারতের মহারাষ্ট্র সরকার।

রাজ্যের প্রশাসন জানিয়েছে, মাস্ক না পরে ট্রেনে চড়লেই গুণতে হবে ২০০ টাকা জরিমানা। আর সঙ্গে টাকা না থাকলে? সেক্ষেত্রে তাদের অপেক্ষায় রয়েছে খাটনির ভোগান্তি। তাদের দিয়ে রাস্তা ঝাড়ু দেওয়ার মতো সমাজসেবামূলক কাজ করানো হবে! ইতোমধ্যেই রাজ্যের বৃহন্মুম্বাই পৌরসভা এমন নিয়ম চালু করে দিয়েছে।

এবার ট্রেনে চড়ার ক্ষেত্রেও সেই নিয়মই চালু হচ্ছে। জিআরপিকে চিঠি দিয়ে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী সপ্তাহ থেকেই পালন করতে হবে এই নতুন নিয়ম। অন্য জনবহুল স্থানের ক্ষেত্রেও বলবৎ থাকবে নিয়মটি।

তবে এর আগে থেকেই এমন পদক্ষেপ নিয়েছে মুম্বাইয়ের কে-ওয়েস্ট সিভিক সোসাইটি। রাজ্যের আন্ধেরি পশ্চিম, জুহু, ভরসোভা এই সব অঞ্চল ওই সোসাইটির অন্তর্গত। সেখানে মাস্ক না পরার ‘শাস্তি’ হিসেবে ঘণ্টাখানেক সময় ধরে রাস্তায় ঝাড়ু দিতে হয়েছে অনেককে। ঝাড়ু দেওয়ার পরে সমস্ত নিয়ম ভঙ্গকারীকে মাস্ক বিতরণ এবং করোনা বিধি মেনে চলতে কী করতে হবে, সে ব্যাপারে পরামর্শ দেওয়া হচ্ছে।
শীর্ষনিউজ/এসএসআই