শুক্রবার, ১৯-জুলাই ২০১৯, ১২:২১ অপরাহ্ন

খালি পেটে ঘুমানো ভাল নয় যেসব কারণে

shershanews24.com

প্রকাশ : ১৮ এপ্রিল, ২০১৯ ০৫:০৪ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: রাতে না খেয়ে ঘুমানোর অভ্যাস অনেকেরই আছে। কেউ ক্লান্তি বোধ থেকে, কেউ বা দিনে বেশি খাওয়ার কারণে রাতের খাওয়া থেকে বিরত থাকেন। একদিন-দু্দিন এটা হতেই পারে, তবে এটা অভ্যাস করা একদম ঠিক নয়। বরং এ ধরনের অভ্যাস শরীরে বিরূপ প্রতিক্রিয়া ফেলতে পারে। যেমন-

১. রাতে কোনো কিছুই না খেয়ে ঘুমালে শরীরে পুষ্টির ঘাটতি তৈরি হয়। বিশেষজ্ঞদের মতে, আমাদের শরীরে ছোট ছোট পুষ্টি উপাদান যেমন-ম্যাগনেশিয়াম, ভিটামিন বি ১২, ভিটামিন ডি থ্রি’র দরকার হয়। কারও যদি রাতে না খেয়ে খালি পেটে ঘুমানোর অভ্যাস থাকে তাহলে তার শরীরে ধীরে ধীরে পুষ্টির ঘাটতি হতে শুরু করে। 

২. নিয়মিত রাতে না খেয়ে ঘুমালে বিপাকক্রিয়া ক্ষতিগ্রস্ত হয়। বিশেষজ্ঞদের মতে, এতে শরীরে ইনসুলিনের মাত্রা প্রভাবিত হয় যা আমাদের শরীরের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। এছাড়া শরীরের কোলেস্টেরল এবং থাইরয়েডের মাত্রাও প্রভাবিত হয়। যে সময়ে যে খাবার খাওয়া উচিত তা যদি না খাওয়া হয় তাহলে তা শরীরের হরমোনকে প্রভাবিত করে। এতে নানা ধরনের অসুখও হয়। 

৩. না খেয়ে ঘুমাতে গেলে কিছুক্ষণ পর ক্ষুধার কারণে ঘুম ভেঙে যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, রাতে না খাওয়ার কারণে শরীরে উপর হরমোনজনিত ও স্নায়বিক প্রভাব পড়ে। এতে ঘুম ভেঙে যায়।

৪. অনেকে মনে করেন, রাতে না খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। কিন্তু এটা ঠিক নয়।বরং এতে বিপরীত কাজ করে অর্থাৎ ওজন বাড়ে। রাতে অল্প পরিমাণে খাবার খাওয়া আর একদম না খাওয়া এক কথা নয়।রাতে অবশ্যই পরিমাণে সামান্য হলেও স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত।

৫. গবেষণায় দেখা গেছে, রাতে যারা একদম খালি পেটে ঘুমান সারাদিন তাদের মেজাজ ওঠানামা করে। ঘন ঘন মেজাজ পরিবর্তনের কারণে কাজেও তারা ভাল মনোযোগ দিতে পারেন না। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

শীর্ষকাগজ/এসএসআই