মঙ্গলবার, ২০-আগস্ট ২০১৯, ০১:০৬ পূর্বাহ্ন

কেন খাবেন পেঁপের বিচি

shershanews24.com

প্রকাশ : ০৮ জুন, ২০১৯ ১২:০৯ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: পেঁপে ফলের নানা উপকারিতার কথা কমবেশি সবাই জানি। কিন্তু এর বিচিও যে ফেলনা নয় এ কথা হয়তো অনেকে নয়। পেঁপে তো খাবেনই; বিভিন্ন স্বাস্থ্য উপকারিতার জন্য এর বিচিও খেতে পারেন। পেঁপের বিচির রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা-

১. পেঁপের বিচিতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট- পলিফেনল ও ফ্ল্যাভোনয়িডস রয়েছে। এগুলো সর্দি, কাশি এবং দুরারোগ্য বিভিন্ন রোগ প্রতিহত করতে সাহায্য করে।

২. এই ফলের বিচি প্রাকৃতিকভাবেই আঁশযুক্ত। এটি খাবার হজমে সাহায্য করে এবং স্থূলতা প্রতিরোধ করে। আঁশ শরীরে রক্তচাপ ঠিক রাখে এবং হার্টে সুস্থ রাখতে সাহায্য করে।

৩. বেশ কিছু গবেষণায় দেখা গেছে, পেঁপের বিচিতে প্রোটিওলাইটিক এনজাইম পাওয়া যায়, যা ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং পাকস্থলী এবং অন্ত্র সুস্থ রাখে।

৪. পেঁপের বিচি খেলে নারীদের পিরিয়ড চলাকালীন মাংসপেশি শিরটান ও ব্যথা উপশম করতে সাহায্য করে।

৫. পেঁপের বিচিতে সমৃদ্ধ মনোস্যাটারেটেড ফ্যাটি অ্যাসিড, বিশেষ করে ওলেইক অ্যাসিড৩ রয়েছে; যা উচ্চমাত্রার ক্ষতিকর কোলেস্টেরল ধ্বংস করতে সাহায্য করে।

কীভাবে খাবেন পেঁপের বিচি: এর স্বাদ তেতো। তবে নিশ্চয়ই এতসব উপকারিতার কথা জেনে খাওয়া থেকে বিরত থাকবেন না। পেঁপের বিচিগুলো ব্লেন্ডারে গুঁড়ো করে পাউডার বানিয়ে নিন। এই পাউডার স্মুদি, জুস ডেজার্ট এমনকি চায়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। এছাড়া চিনি, মধুর সঙ্গে মিশিয়ে খেলেও এর তেতো স্বাদ থেকে রেহাই পাবেন।


শীর্ষকাগজ