শনিবার, ২০-জুলাই ২০১৯, ০১:৫৩ অপরাহ্ন

যে শাকে চর্বি গলে ওজন কমে

shershanews24.com

প্রকাশ : ২২ জুন, ২০১৯ ০৪:৫৬ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: অতিরিক্ত ওজন হলে শরীরের বিভিন্ন ধরনের রোগ বাসা বাঁধে। অতিরিক্ত ওজন ব্লাডপ্রেসার, স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি বাড়ায়। আর এসব রোগের ঝুঁকি কমাবে পালংশাক। মস্তিষ্ক থেকে হার্ট হয়ে শরীরের ছোট-বড় সব অঙ্গেরই ক্ষমতা বাড়ায় পালংশাক।

খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে, ওজন কমাবে পালংশাক।

পালং শাক খনিজ, ভিটামিন, পানি ও আঁশ সমৃদ্ধ। তাই এটা শরীরের পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি পেট ভরা রাখতে সাহায্য করে। দীর্ঘক্ষণ পেট ভরা থাকায় বাড়তি অস্বাস্থ্যকর খাবারের চাহিদা কমে যায়।

এছাড়া একাধিক গবেষণায় দেখা গেছে, পালংশাকের রসে রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসে, পেশির ক্ষমতা বৃদ্ধি পায় এবং হৃদরোগের মতো মরণ রোগে আক্রান্ত হওয়ার আশংকাও কমে যায়। খবর বোল্ডস্কাইয়ের।

তবে এখানেই শেষ নয়, প্রতিদিনের খাবারে পালংশাক রাখলে মেদ গলে শরীরের ওজন কমে যাবে। আসুন জেনে নেই কীভাবে পালংশাক ওজন কমায়।

পালংশাকে চর্বি গলে ওজন কমে​

একাধিক স্টাডিতে প্রমাণিত হয়েছে, নিয়মিত ১০০ গ্রাম করে সিদ্ধ পালংশাক অথবা এক গ্লাস পলংয়ের রস খাওয়া শুরু করলে শরীরে ডায়াটারি ফাইবারের মাত্রা বেড়ে যায়। ফলে বহুক্ষণ পেটভরা থাকে। আর এমনটা হওয়ার কারণে স্বাভাবিকভাবেই বারে বারে খাওয়ার প্রবণতা কমে। আর কম পরিমাণে খাওয়ার কারণে দেহের ওজন নিয়ন্ত্রণে চলে আসে। এছাড়া এর রস পেটের চর্বি গলিয়ে ওজন কমাতে সাহায্য করে।

এছাড়া পালংশাকের অন্দরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি, যা অতি বেগুনি রশ্মির থেকে ত্বককে রক্ষা করে। ফলে স্বাভাবিকভাবেই ত্বক পুড়ে যাওয়ার আশংকা যেমন কমে, তেমনি স্কিন ক্যান্সারের মতো রোগ দূরে থাকতেও বাধ্য হয়। এছাড়া পালংশাক ও পানি একসঙ্গে মিশিয়ে পেস্ট করে মুখে লাগাতে পারেন। এতে ত্বক আরও মসৃণ হবে।
শীর্ষকাগজ/এসএসআই