বুধবার, ২০-নভেম্বর ২০১৯, ০৪:৪৬ অপরাহ্ন

জলপাইর অনেক গুণ

shershanews24.com

প্রকাশ : ২২ অক্টোবর, ২০১৯ ০৪:৫২ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: বাজারে আসতে শুরু করেছে জলপাই। আচার তৈরির জন্য এই ফলটি বেশ জনপ্রিয়। অনেকে ডালের সঙ্গে রান্না করেও খেয়ে থাকেন। কাঁচা ফলের শাঁস কিছুটা টক কিন্তু ভিটামিন সি’র ভালো উৎস। এই ফলটি খনিজ, ভিটামিন, ফাইবার এবং মূল্যবান অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।

জলপাইর রয়েছে অনেক পুষ্টিগুণ। তাই পুষ্টিবিদরা আচারের চেয়ে কাঁচা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। প্রতি ১০০ গ্রাম জলপাইতে খাদ্যশক্তি ৭০ কিলোক্যালরি, ৯ দশমিক ৭ শর্করা, ৫৯ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১৩ মিলিগ্রাম ভিটামিন-সি।

জলপাই আমাদের অনেকভাবে উপকার করে। ত্বক ও চুলের যত্নে জলপাইর তেল যেমন অধিক কার্যকর, তেমনি এটি খেলে অনেক রোগ থেকেও বাঁচা যায়। এবার জলপাইর উপকারিতা সম্পর্কে জানা যাক-

* জলপাইয়ের তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট, তা ত্বক ও চুলের বেশ উপকার করে থাকে। এই তেল চুলের গোড়ায় লাগালে চুলের গোড়া মজবুত হয়। ফলে চুল পড়ে যাওয়ার সমস্যা দূর হয়। জলপাইয়ের ভিটামিন-ই ত্বকে মসৃণ ভাব আনে।

* জলপাইয়ের তেল রান্নায় ব্যবহার করলে হার্ট অ্যাটাকের ঝুঁকি থেকে বাঁচা যায়। কালো জলপাইতে আছে ভিটামিন-ই। যা ফ্রি র‌্যাডিকেল ধ্বংস করে। ফলে শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকে। জলপাইয়ের ভিটামিন-ই কোষের অস্বাভাবিক গঠনে বাধা দেয়। ফলে ক্যানসারের ঝুঁকি কমে।

* জলপাইয়ে আছে মনো স্যাচুরেটেড চর্বি। এই চর্বিতে রয়েছে প্রদাহবিরোধী উপাদান। যা হাড়ের ক্ষয় রোধ করে।

* নিয়মিত জলপাই খেলে পরিপাকক্রিয়া বৃদ্ধি পায়। ফলে গ্যাস্ট্রিক ও আলসার হওয়ার সম্ভাবনা কম থাকে।

* কালো জলপাই লৌহের বড় উৎস। যা দেহের একটি প্রয়োজনীয় উপাদান।

* জলপাইয়ে ভিটামিন-এ পাওয়া যায়। এই ভিটামিন-এ চোখের জন্য খুবই উপকারী।

* নিয়মিত জলপাই খেলে পিত্তথলির পিত্তরস ঠিকভাবে কাজ করে। যার কারণে পিত্তথলিতে পাথর হওয়ার প্রবণতা কমে যায়।

* জলপাই প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। যা সর্দি, জ্বর ইত্যাদি দূরে রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

* জলপাই রক্তের চিনি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে জলপাই ডায়াবেটিস রোগীদের জন্য বিশেষভাবে উপকারী।

শীর্ষনিউজ /এসএসআই