শুক্রবার, ১৫-নভেম্বর ২০১৯, ১০:৪৯ অপরাহ্ন

মৌসুম শেষেও ডেঙ্গু আক্রান্ত শতাধিক

shershanews24.com

প্রকাশ : ০২ নভেম্বর, ২০১৯ ১০:১০ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : ডেঙ্গুর মৌসুম (পিক) ইতিমধ্যে শেষ হয়েছে। কিন্তু তারপরও থামছে না ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা। এখনও রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে প্রায় এক হাজার ডেঙ্গু রোগী। প্রতিদিন হাসপাতালে নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছেন ১৫০ থেকে ২০০ রোগী। 
গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) সারা দেশে ১৫১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ঢাকায় ৫৭ জন এবং ঢাকার বাইরে ৯৪ জন। 
স্বাস্থ্য অধিদফতরের ‘হেলথ ইমার্জেন্সি অপরেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী গত ১ জানুয়ারি থেকে ২ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯৬ হাজার ৪৬২ জন। এর মধ্যে ৯৫ হাজার ২৪৯ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। 
বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ৯৬৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। যার মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৪১৯ জন এবং অন্যান্য বিভাগে ৫৪৬ জন।
এ দিকে চলতি মৌসুমে সরকারি হিসাবে ডেঙ্গুতে মৃতের সংখ্যা এ পর্যন্ত ১০৭ জন। এই তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটিতে এ পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ২৪৮ মৃতের তথ্য এসেছে। এর মধ্যে ১৭১ মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ১০৭ জনের ডেঙ্গুজনিত মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর। 
শীর্ষনিউজ/জে