শুক্রবার, ২৯-মে ২০২০, ০৭:৩৮ অপরাহ্ন
  • স্বাস্থ্য
  • »
  • আইসিইউতে নেয়া করোনা রোগীদের অর্ধেকই মারা যাচ্ছেন

আইসিইউতে নেয়া করোনা রোগীদের অর্ধেকই মারা যাচ্ছেন

shershanews24.com

প্রকাশ : ২৯ মার্চ, ২০২০ ১০:১৯ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গুরুতর অসুস্থ হয়ে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি রোগীদের মৃত্যুহার প্রায় ৫০ শতাংশ। সম্প্রতি যুক্তরাজ্যের নিবিড় পরিচর্যা জাতীয় নিরীক্ষা ও গবেষণা কেন্দ্রের (আইসিএনএআরসি) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে মুমূর্ষু রোগীদের ক্ষেত্রে বর্তমান চিকিৎসা ব্যবস্থার কার্যকারিতা নিয়ে নতুন করে প্রশ্ন দেখা দিয়েছে।

আইসিএনএআরসি জানিয়েছে, ফেব্রুয়ারি মাসের শেষের দিকে ইংল্যান্ড, ওয়েলস ও নর্দার্ন আয়ারল্যান্ডে করোনা আক্রান্ত ১৬৫ জন রোগীকে আইসিইউতে ভর্তি করা হয়েছিল। তাদের মধ্যে ৭৯ জনই মারা গেছেন, বাকি ৮৬ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

মৃতদের মধ্যে নয়জনের বয়স ছিল ১৬ থেকে ৪৯-এর মধ্যে। বাকিদের বেশির ভাগেরই বয়স ৭০-এর ওপর।

ওই প্রতিবেদন অনুসারে, নারীদের চেয়ে পুরুষেরাই বেশি ঝুঁকিতে রয়েছেন। কারণ আইসিইউতে নেয়া রোগীদের মধ্যে ৭০ শতাংশই ছিলেন পুরুষ। আর পুরুষ রোগীদের মধ্যে ৩০ শতাংশের বয়স ৬০-এর নিচে। নারীদের ক্ষেত্রে এর হার ১৫ শতাংশ মাত্র।

ওই প্রতিবেদনে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে। মৃতদের মধ্যে ৭০ শতাংশই স্থূলতায় ভুগছিলেন।

দেশটির এক চিকিৎসক বলেন, 'সত্য কথাটা হলো- নিবিড় পরিচর্যায় রাখা ব্যক্তিদের মধ্যে বেশিরভাগই কোনও না কোনওভাবে মারা যাবেন। আশঙ্কা রয়েছে যে, কিছু একটা করতে হয় বলেই আমরা তাদের কৃত্রিম শ্বাস (ভেন্টিলেটর) দিচ্ছি। যদিও সেটা কার্যকর হবে না। এটাই চিন্তার বিষয়।'
শীর্ষনিউজ/এসএসআই