শনিবার, ২৬-সেপ্টেম্বর ২০২০, ১১:৫৮ অপরাহ্ন
  • স্বাস্থ্য
  • »
  • ‘‘মেডিকেল টেকনোলজিষ্টের অভাবে স্বাস্থ্য অধিদফতর করোনা শনাক্তের পরীক্ষা বাড়াতে হিমশিম খাচ্ছে’’

‘‘মেডিকেল টেকনোলজিষ্টের অভাবে স্বাস্থ্য অধিদফতর করোনা শনাক্তের পরীক্ষা বাড়াতে হিমশিম খাচ্ছে’’

shershanews24.com

প্রকাশ : ২০ মে, ২০২০ ০৬:১১ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : করোনা রোগীর নমুনা সংগ্রহ ও পরীক্ষার জন্য রাজধানীতে ২১টি ল্যাব থাকলেও এর ৭টি তেই নিয়মিত পরীক্ষা হচ্ছে না। অপরদিকে করোনা রোগীর নমুনা সংগ্রহে জটিলতা দিনেদিনে তীব্র থেকে তীব্রতর হচ্ছে। ঘন্টার পর ঘন্টা মানুষ লাইনে দাঁড়িয়েও নমুনা প্রদান করতে পারছেন না। বাড়ি বাড়ি থেকে নমুনা সংগ্রহের প্রক্রিয়াটি প্রায় বন্ধ হয়ে গেছে। ফলে বিপাকে পড়েছে করোনা আক্রান্ত রোগীরা। অপরদিকে পিসিআর মেশিন ও পর্যাপ্ত মেডিকেল টেকনোলজিষ্ট এর অভাবে পরীক্ষার সংখ্যাও কম। দিনে দিনে সংগৃহীত নমুনার পরীক্ষা দীর্ঘায়িত হচ্ছে এবং পরীক্ষার রিপোর্ট পেতে ৫-৭ দিন পর্যন্ত সময় লাগছে।

জানা গেছে, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৭ মে থেকে পরীক্ষা বন্ধ রয়েছে। এয়ার সার্কুলেশন জনিত ত্রুটির কারণে পুরো ল্যাবে করোনা সংক্রমণ ছড়িয়ে পরেছে। জনস্বাস্থ্য ইনস্টিটিউট, নিপসম সহ ৭ প্রতিষ্ঠানে নিয়মিত করোনা পরীক্ষা হচ্ছে না।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের লক্ষ্য প্রতিদিন অন্ততপক্ষে ১৫ হাজার নমুনা পরীক্ষানিরীক্ষা করা। পিসিআর মেশিন ও পর্যাপ্ত মেডিকেল টেকনোলজিষ্ট এর অভাবে সেই লক্ষ্যমাত্রা অর্জিত হচ্ছে না।

বিশেষজ্ঞরা বলছেন, নমুনা সংগ্রহ ও পরীক্ষানিরীক্ষায় মেডিকেল টেকনোলজিষ্টদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুযায়ী দেশে এই মুহুর্তে অন্ততপক্ষে ১ লাখ ৫০ হাজার মেডিকেল টেকনোলজিষ্ট থাকা প্রয়োজন। আছে মাত্র ৫১৮৪ জন। অবিলম্বে অন্ততপক্ষে ১৫ হাজার মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগ দেওয়া প্রয়োজন। গত এক দশক ধরে মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগ নেই। 


বাংলাদেশ মেডিকেল টেকনোলজিষ্ট এসোসিয়েশন এর সাবেক মহাসচিব মোঃ সেলিম মোল্লা এক বিবৃতিতে বলেন, সরকারি পর্যায়ে কর্মরত মেডিকেল টেকনোলজিষ্টদের স্বল্পতায় করোনা নমুনা সংগ্রহ ও পরীক্ষায় সৃষ্ট জটিলতা নিরসন এবং করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসা সেবা সুনিশ্চিত করার জন্য চিকিৎসক, নার্সদের মতো মেডিকেল টেকনোলজিষ্টদের নিয়োগ দানে প্রধানমন্ত্রীর ঘোষণা দ্রুত কার্যকর হলে এ সমস্যার সমাধান হবে। তিনি অবিলম্বে স্বাস্থ্য মন্ত্রণালয়কে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নের অনুরোধ জানান।
শীর্ষনিউজ/ওআর