বৃহস্পতিবার, ১৭-অক্টোবর ২০১৯, ০৩:২৯ অপরাহ্ন
  • আইসিটি
  • »
  • ২০ বছরের মধ্যেই মহাবিপর্যয় নেমে আসতে পারে!

২০ বছরের মধ্যেই মহাবিপর্যয় নেমে আসতে পারে!

shershanews24.com

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ০৩:০৭ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: জলবায়ু পরিবর্তনের কারণে যে ক্ষতি ২০ বছর পরে হওয়ার কথা ছিল তা এখনই হচ্ছে। কারণ, কার্বণ নিঃসরণ বেড়ে যাওয়ায় তাপমাত্রা বাড়ছে ধারণার চেয়েও বেশি। যদি প্রয়োজনীয় ব্যবস্থ্য না নেয়া হয়, ৫০ বছর পর যে মহাবিপর্যয় হওয়ার আশঙ্কা আছে, তা আগামী ২০ বছরের মধ্যেই হতে পারে। জাতিসংঘের জলবায়ু সম্মেলনকে সামনে রেখে বিজ্ঞানীরা যে প্রতিবেদন দিয়েছেন, তাতে এই ভয়াবহ চিত্র উঠে এসেছে। 
যুক্তরাষ্ট্রের রাজনীতিতে যখন বিতর্ক হয় জলবায়ু পরিবর্তন আসল নাকি ভুয়া তখন তাদের শিশুরা ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত। গত শুক্রবার সারা বিশ্বের মত নিউইয়র্কের রাজপথেও লাখো শিশু বিক্ষোভ করেছে জরুরী পদেক্ষপেরে দাবিতে। অথচ ট্রাম্পের যুক্তরাষ্ট্র প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেড়িয়ে গেছে।
জাতিসংঘের জলবায়ু সম্মেলন সামনে রেখে বিজ্ঞানীরা একটি প্রতিবেদন দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, প্রাক শিল্প যুগ তথা ১৮৫০ সাল থেকে ১৯০০ সালের তুলনায় পৃথিবীর তাপমাত্রা বেড়েছে ১.১ ডিগ্রি সেলসিয়াস। ২০১১ সাল থেকে ২০১৫ সালের তুলনায় ০.২ ডিগ্রি সেলসিয়াস। ২০১৫ সাল থেকে ২০১৯ সাল, এই পাঁচ বছর ইতিহাসের সবচেয়ে বেশি উষ্ণ বছর। যার জন্য দায়ী অধিক মাত্রায় কার্বণ নিঃসরণ।
কার্বণ নিঃসরণের পরিমাণ প্রতি বছর ২ শতাংশ বাড়ছে। ২০১৮ সালে কার্বণ নিঃসরণ হয়েছে ৩৭ বিলিয়ন টন। ফলে তাপমাত্রা বাড়ছে, সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ। গলছে বরফ, বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। ভিটেছাড়া হচ্ছে মানুষ, বাড়ছে রোগ বালাই।
বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী ও মানব সভ্যতাকে বাঁচাতে হলে কার্বণ নি:সরণ দ্রুততম সময়ের মধ্যে কমাতে হবে।
শীর্ষনিউজ/জে