রবিবার, ২০-অক্টোবর ২০১৯, ১২:১৮ অপরাহ্ন
  • আইসিটি
  • »
  • চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়ে ভারতীয় যান

চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়ে ভারতীয় যান

shershanews24.com

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৯ ০৮:৩৫ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: একেবারে শেষ মুহূর্তে চন্দ্রযান-২ এর ল্যান্ডার ‘বিক্রম’-এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় ভারতের চন্দ্রজয়ের স্বপ্ন ভেঙে যায়। ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো তখন বলেছিল, বিক্রম চাঁদের মাটিতেই পড়েছে। এই দাবির পক্ষে প্রমাণ মিলেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসার ছবিতেও। টুইটারে শুক্রবার নাসা বিক্রমের আছড়ে পড়ার জায়গার কিছু ছবি পোস্ট করেছে।
গত ১৭ সেপ্টেম্বর নাসার মহাকাশযান ‘লুনার রিকনাইস্যান্স অরবিটার’ (এলআরও) ছবিগুলো তুলেছিল। নাসা জানিয়েছে, ছবিতে বিক্রমের যেখানে নামার কথা ছিল ওই জায়গাটি দেখা গেলেও ল্যান্ডারটির সুনির্দিষ্ট অবস্থান এখনও জানা যায়নি। ছবিগুলো সবই রাতে তোলা, তাই বিক্রমকে দেখা যাচ্ছে না। চাঁদে এখন দীর্ঘ শীতের রাত চলছে। আগামী অক্টোবরে এলআরও আবারও ছবি তোলার চেষ্টা করবে বলে নাসা জানিয়েছে।
ইসরোর বিজ্ঞানীরা বলছেন, চাঁদে এখন প্রচণ্ড ঠাণ্ডা থাকায় হয়তো বিক্রমের যন্ত্রাংশের খোঁজ ঠিকঠাক মতো নাও পাওয়া যেতে পারে। গত ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে ‘সিম্পেলিয়াস এন’ এবং ‘ম্যানজিনাস সি’- এই দুটি ক্রেটারের মাঝে সমতলভূমিতে অবতরণের কথা ছিল বিক্রমের। কিন্তু চাঁদের মাটি ছোঁয়ার আগেই সেটার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় চন্দ্রযান-২ এ থাকা অরবিটার ও ইসরোর গ্রাউন্ড স্টেশনের। বিবিসি।
শীর্ষনিউজ/জে