মঙ্গলবার, ১৯-নভেম্বর ২০১৯, ০২:২৯ পূর্বাহ্ন
  • আইসিটি
  • »
  • গুগলে খোঁজাখুঁজি আরও সহজ হচ্ছে

গুগলে খোঁজাখুঁজি আরও সহজ হচ্ছে

shershanews24.com

প্রকাশ : ২৫ অক্টোবর, ২০১৯ ০৪:৪৬ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : দৈনন্দিন জীবনের নানা প্রয়োজনে যারা গুগলে সার্চ দেন তাদের কাজটা আরও সহজ করার চেষ্টা করছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি। গুগল জানিয়েছে, নির্দিষ্ট কিওয়ার্ডের পরিবর্তে মানুষ যেসব শব্দ ব্যবহার করে কথা বলে, সেসব দিয়েই চাহিদামতো কনটেন্ট খুঁজে পাওয়া যাবে।

স্বাভাবিক ভাষার বিশ্লেষণ উন্নত করতে গুগল তাদের টুল আপডেট করছে।

গত পাঁচ বছরে গুগল এই টুলটি নানাভাবে উন্নত করেছে। এটিকে আরও পরিবর্তন করা সম্ভব বিইআরটি পদ্ধতির কারণে। একে বলা হয় ট্রান্সফরমার থেকে দ্বি-নির্দেশমূলক এনকোডার উপস্থাপনা। এই কৌশলে গুগলের সফটওয়্যার একটি বাক্যের মূল বিষয় সহজে ধরতে পারে।

যেমন আপনি এক দেশ থেকে অন্য দেশে ঘুরতে যাওয়ার তথ্য চাইলে ইংরেজিতে `Traveling to another country’ লিখে সার্চ দিলে to’র পরিবর্তে Form ও কাউন্ট করবে।

গুগল সম্প্রতি তাদের ইমেজ সার্চেও পরিবর্তন এনেছে। গত আগস্টে এই পরিবর্তনের কথা জানানো হয়। এখন ছবি সার্চ দিলে ছবির সঙ্গে বাড়তি তথ্যও দেখা যায়।

আপনি যদি কোনো মোবাইলের নাম লিখে সার্চ দেন, তাহলে একটিতে ক্লিক করে ব্র্যান্ড, মূল্য, রিভিউ, কোথায় পাওয়া যাবে-এসব তথ্য দেখতে পাবেন।

মে মাসে ‘গুগল-শপিংয়ে’ পরিবর্তন আনা হয়। অনলাইনে কেনার পাশাপাশি সরাসরি কোন দোকান থেকে কিনতে পারবেন, তার নির্দেশনা এখন দেখিয়ে দেয় গুগল।

বাস্তব জীবনের ভাষা বুঝতে গুগল এমন একটি ভার্সনের ঘোষণা দিয়েছে, যেটি আগের থেকে দশ গুণ উন্নত। পিক্সেল ৪ ফোনের সঙ্গে এই ঘোষণা দেওয়া হয়।
শীর্ষনিউজ/এসএসআই