বৃহস্পতিবার, ২৯-অক্টোবর ২০২০, ০৭:৪৬ পূর্বাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • ৮ সাংসদ বরখাস্ত, প্রতিবাদে রাজপথে লড়াইয়ের ঘোষণা মমতার

৮ সাংসদ বরখাস্ত, প্রতিবাদে রাজপথে লড়াইয়ের ঘোষণা মমতার

shershanews24.com

প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০২০ ০৪:৪৫ অপরাহ্ন

 শীর্ষনিউজ ডেস্ক : তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন-সহ ৮ বিরোধী সাংসদকে বরখাস্তের ঘটনায় কড়া প্রতিক্রিয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের। টুইটে কেন্দ্রীয় সরকারকে তুলোধনা করেছেন তৃণমূলনেত্রী। স্বৈরাচারী মনোভাবের পরিচয় দিয়েছে কেন্দ্র, এমনই অভিযোগ করে এই ঘটনাকে অনভিপ্রেত বলেও মন্তব্য করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিরোধীদের তুমুল হইচইয়ের মধ্যেই রবিবার রাজ্যসভায় পাস হয়ে গিয়েছে কৃষি বিল। কৃষি বিল নিয়ে তুমুল আপত্তি ছিল বিরোধীদের। রবিবার অধিবেশন কক্ষে বিলের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাতে থাকেন বিরোধী তৃণমূল থেকে শুরু করে অন্য দলের সাংসদরা।

তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন রুল বুক ছিঁড়েছেন ও ডেপুটি চেয়াম্যানের মাইক ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছেন বলে অভিযোগ। ‘শাস্তি’ হিসেবে তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন ও দোলা সেন-সহ মোট ৮ বিরোধী সাংসদকে বরখাস্ত করেছেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। এই ঘটনার কড়া নিন্দায় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার টুইটে কেন্দ্রকে নিশানা করে তৃণমূলনেত্রী লিখেছেন, ‘‘ কেন্দ্রের কাছে মাথা নত করব না। এটা খুবই অনভিপ্রেত একটি ঘটনা। স্বৈরাচারীতা করছে কেন্দ্রীয় সরকার। প্রয়োজনে পথে নেমে লড়াই চালাব।’’ লোকসভার পর রবিবার রাজ্যসভাতেও পাস হয়ে গিয়েছে কৃষি বিল।

দিন কয়েক ধরেই কৃষি বিল নিয়ে পঞ্জাব, হরিয়ানা-সহ দেশের একাধিক রাজ্যে কৃষকরা প্রতিবাদ শুরু করেছেন। রাজ্যসভায় ধ্বনিভোটের মাধ্যমে পাস হয়েছে কৃষি বিল। শুরু থেকেই এই বিল নিয়ে তীব্র আপত্তি ছিল বিরোধী একাধিক রাজনৈতিক দলগুলির। সেই সব আপত্তি অগ্রাহ্য করেই সংসদের দুই কক্ষেই কৃষি বিল পাস করিয়ে নিয়েছে কেন্দ্রীয় সরকার।

রবিবার রাজ্যসভায় কৃষি বিল পেশের সময় তুমুল হট্টগোল শুরু করে দেন বিরোধী সাংসদরা। কংগ্রেস সাংসদ রিপুন বোরা, তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন, আপ সাংসদ সঞ্জয় সিং-সহ বেশ কয়েকজন সাংসদ পোডিয়ামের মাইক কেড়ে নেওয়ার চেষ্টা করেন বলে অভিযোগ ওঠে। বিক্ষোভরত ওই সাংসদরা রুল বুক, কাগজপত্রও ছিঁড়ে দেন বলে অভিযোগ। যদিও পরে সেই অভিযোগ অস্বীকার করেছেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। সূত্র: কলকাতা24। 
শীর্ষনিউজ/এসএসআই