মঙ্গলবার, ০১-ডিসেম্বর ২০২০, ০১:৫৩ পূর্বাহ্ন

সিরিয়ায় তেল চুরির 'কুর্দি হোতা' গুলিতে নিহত

shershanews24.com

প্রকাশ : ৩১ অক্টোবর, ২০২০ ০৫:৩৫ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : সিরিয়া থেকে তেল চুরির ক্ষেত্রে মার্কিন বাহিনীকে সহযোগিতাকারী এক কুর্দি গেরিলা অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে নিহত হয়েছেন। ওই গেরিলা কুর্দি নেতৃত্বাধীন এবং মার্কিন সমর্থিত কথিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিএফ’র সিনিয়র সদস্য ছিলেন তিনি।

সিরিয়া থেকে মার্কিন বাহিনী যে তেল চুরি করে নিয়ে যায় সেই তেল চুরির ক্ষেত্রে মার্কিন বাহিনীকে দীর্ঘদিন ধরে এই গেরিলা সহযোগিতা করে আসছিলেন। রাশিয়ার স্পুৎনিক' বার্তা সংস্থার আরবি বিভাগ স্থানীয় কয়েকটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, খালিদ আল-হাম্মাদি ওরফে আবু আল-ওয়ালিদ গত বৃহস্পতিবার সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আয-যোর প্রদেশের আল-সাবহা শহরে গুলিতে নিহত হন। এছাড়া, তার দুই ভাই আহত হয়েছেন। সূত্রগুলো বলছে- হাম্মাদি এই প্রদেশের জ্বালানি কর্তৃপক্ষের দায়িত্বে ছিলেন। দেইর আয-যোর প্রদেশে কুর্দি গেরিলাদের একচ্ছত্র আধিপত্য রয়েছে।

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় হাসাকা প্রদেশ থেকে মার্কিন বাহিনী তেল চুরি করে ইরাকে নেয়ার ঘটনা ফাঁস হওয়ার কয়েক দিন পর এই কুর্দি গেরিলা নিহত হলেন।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছিল- ৩৭টি ট্যাংক-লরির একটি বহর স্থলপথে সিরিয়া থেকে ইরাকের ভূখণ্ডে ওই তেল নিয়ে যায়। গত জুলাই মাসে মার্কিন সিনেটে শুনানি কালে দক্ষিণ ক্যারোলাইনা থেকে নির্বাচিত রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর মধ্যে আলোচনার সময় সিরিয়া থেকে মার্কিন বাহিনীর তেল লুটপাটের তথ্য নিশ্চিত হয়। এর আগে অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, শুধুমাত্র সিরিয়ার তেল সম্পদ কব্জা করার জন্য মার্কিন সেনারা দেশটিতে অবস্থান করছে।
শীর্ষনিউজ/এসএসআই