রবিবার, ২৪-জানুয়ারী ২০২১, ০৮:২৯ অপরাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • ট্রাম্পকে অপসারণে কংগ্রেসে প্রস্তাব পাস, আগমুহূর্তে পেন্সের নাকচ

ট্রাম্পকে অপসারণে কংগ্রেসে প্রস্তাব পাস, আগমুহূর্তে পেন্সের নাকচ

shershanews24.com

প্রকাশ : ১৩ জানুয়ারী, ২০২১ ১১:০৫ পূর্বাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব নাকচ করে দিয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। মঙ্গলবার রাতে তিনি এক চিঠিতে জানান যে, ২৫ তম অ্যমেন্টমেন্ট তার সম্মতি নেই। ক্যাপিটলহিলে ট্রাম্প সমর্থকদের হামলায় দায়ে প্রেসিডেন্টের অভিশংসনের প্রস্তাব তোলে ডেমোক্রাটরা। 

পেন্সের এই নাকচ করার মধ্য দিয়ে ট্রম্পের অভিশংসনের প্রস্তাব এখন হওয়ায় মিলিয়ে গেছে। অবশ্য ট্রাম্পও কড়া জবাব দিয়ে বলেছেন, অভিশংসন নিয়ে তিনি মোটেও বিচলিত নন। অভিশংসন নিয়ে ডেমোক্র্যাটদের নেতৃত্বাধীন হাউসের প্রতিনিধিরা ২৫তম অ্যামেন্ডমেন্টে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের উপর যখন চাপ বাড়াচ্ছেন তখনই এই কড়া প্রতিক্রিয়া ট্রাম্পের।

টেক্সাসে মেক্সিকো দেয়াল নির্মাণ দেখতে গিয়ে ট্রাম্প আরো বলেছেন, “ইমপিচমেন্টের গুজব দেশের ইতিহাসে বিদ্বেষপূর্ণ ডাইনি খোঁজার ব্যাধি। অধিকাংশ লোকই এটা বুঝবে না। এটা আমেরিকার পক্ষে ক্ষতিকর হতে পারে। বিশেষ করে এই সময়ে।’’

ডেমোক্রাটরা চেয়েছিলেন ট্রামকে সরিয়ে দিয়ে পেন্স প্রেসিডেন্টের দায়িত্ব পালন করুক এই শেষ সপ্তাহটা। কিন্তু পেন্সের অসম্মতিতে সেই প্রস্তাবে পানি ঢেলে দিলো  নিজেই। 

পেন্সের অফিস থেকে এক চিঠিতে স্পিকার ন্যান্সি পেলোসিকে বলা হয় অভিশংসনের এই চিন্তা এখনই বন্ধ করতে। চিঠিতে তিনি লিখেছেন, ‘‘প্রেসিডেন্টের মেয়াদের আর ৮ দিন বাকি। এখন আপনারা দাবি করছেন ক্যাবিনেট এবং আমি ২৫তম অ্যামেন্টমেন্টকে স্বাগত জানাই। আমার মনে হয় না এই পদক্ষেপ জাতির পক্ষে লাভজনক হবে।’’
 
গত ৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকরা যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে তাণ্ডব চালায়। এতে পুলিশসহ পাঁচজন নিহত হয়েছে। ট্রাম্প সমর্থকদের দাবি ভোটে কারচুপির মাধ্যমে জো বাইডেন নির্বাচিত হয়েছেন। হামলার ঘটনায় ট্রাম্পের সুস্পষ্ট উসকানি ছিলো। 

ক্যাপিটলে হামলার ঘটনায় বিশ্ব জুড়ে নিন্দার ঝড় উঠে। এনিয়ে ট্রাম্পের সমালোচনা করতে ছাড় দেননি খোদ মা র্কিন সাবেক প্রেসিডেন্টরাও। বারাক ওবামা তো বলেই ফেলেছেন যে, "ট্রাম্প যুক্তরাষ্ট্রের গণত্ন্ত্রকে ধুলোয় মিশিয়ে ফেলেছেন।" 
শীর্ষনিউজ/এম