শুক্রবার, ২২-নভেম্বর ২০১৯, ০৫:২৩ অপরাহ্ন

ইরানই সৌদি জাহাজে হামলা চালিয়েছে: বোল্টন

shershanews24.com

প্রকাশ : ৩০ মে, ২০১৯ ০৩:২৯ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, চলতি মাসের শুরুতে ওমান উপসাগরীয় অঞ্চলে তেল ট্যাংকারে হামলার পেছনে যে ইরান রয়েছে, এ বিষয়ে আমরা অনেকটাই নিশ্চিত। বুধবার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখার সময় এ কথা বলেন তিনি। খবর গালফ নিউজের।

তবে এই অভিযোগের সমর্থনে কোনো প্রমাণ দেখাতে পারেননি বোল্টন। অন্যদিকে ইরানের পক্ষ থেকে বোল্টনের এ অভিযোগকে ‘হাস্যকর’ বলে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১২ মে ওমান সাগর উপকূলে সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ বন্দরে চারটি জাহাজে গুপ্ত হামলার ঘটনা ঘটে। এর মধ্যে সৌদি আরবের দুটি তেলের ট্যাংক ছিল।

ঘটনার পর আরব সাগর থেকে পারস্য উপসাগর পর্যন্ত পুরো অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার উত্তেজনার মধ্যে এ ঘটনাকে ‘ভীতিকর ও উদ্বেগজনক’ হিসেবে আখ্যায়িত করে এ ঘটনার তদন্ত দাবি করে তেহরান।

ফুজাইরাহ হচ্ছে আমিরাতের একমাত্র টার্মিনাল যেটি আরব সাগরের উপকূলে অবস্থিত। এর পাশেই অবস্থিত হরমুজ প্রণালি দিয়ে উপসাগরীয় অঞ্চলের বেশিরভাগ তেল রফতানি হয়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ বাধলে এই জলপথ বন্ধ করে দেয়া হবে বলে আগে কয়েকবার হুমকি দিয়েছে ইরান। ফুইজাইরায় এ বিস্ফোরণ এমন সময়ে ঘটেছে, যখন ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

সৌদি আরবের ওই জাহাজ দুটি জ্বালানি তেল নিয়ে আরব সাগর অতিক্রম করার সময় এ হামলার শিকার হয়। তেল নিয়ে ওই ট্যাংকারের যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ছিল।
শীর্ষকাগজ/এসএসআই