মঙ্গলবার, ১৫-অক্টোবর ২০১৯, ১২:৫১ অপরাহ্ন

নতুন মুখে ঠাসা মোদির মন্ত্রিসভা

shershanews24.com

প্রকাশ : ৩০ মে, ২০১৯ ০৬:১৪ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিতীয় মেয়াদের মন্ত্রিসভায় বেশ কিছু নতুন মুখ ঠাঁই পাচ্ছেন। দেশটির জাতীয় নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ভূমিধস জয়ের পর বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠিত হবে। কিন্তু তার কয়েক ঘণ্টা আগেই নতুন মন্ত্রিসভায় কারা থাকছেন, তার একটি তালিকা ছড়িয়ে পড়েছে। তবে এই তালিকায় কে কোন মন্ত্রণালয় পাচ্ছেন তা এখনো আনুষ্ঠানিকভাবে জানা যায়নি।
দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে বলছে, নতুন সরকারের মন্ত্রিসভায় যারা জায়গা পাবেন; ইতোমধ্যে দলের সভাপতি অমিত শাহ তাদের টেলিফোন করেছেন। বিভিন্ন রাজ্যের বিজেপি দলীয় বেশকিছু নেতাকে স্থানীয় সময় বিকেল ৫টার মধ্যে প্রধানমন্ত্রীর বাসভবনে উপস্থিত থাকার আমন্ত্রণ জানানো হয়েছে।
বুধবার থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি সভাপতি অমিত শাহ দফায় দফায় একাধিকবার বৈঠক করেছেন। তবে নতুন মন্ত্রিসভায় বিজেপি সভাপতি অমিত শাহও গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় পেতে পারেন বলে জানিয়েছে এনডিটিভি।
এদিকে সন্ধ্যা ৭টায় শপথ অনুষ্ঠানের আগে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে নয়াদিল্লিতে অবস্থিত রাষ্ট্রপতি ভবন। অনুষ্ঠানে প্রায় আট হাজার অতিথি উপস্থিত থাকবেন। শপথে বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল ও ভুটান সরকারের প্রতিনিধিরাও উপস্থিত থাকার কথা রয়েছে।
অনুষ্ঠানে কংগ্রেস দলীয় সভাপতি রাহুল গান্ধী ও তার মা সোনিয়া গান্ধী উপস্থিত থাকবেন বলে এনডিটিভি জানিয়েছে।
মোদির দ্বিতীয় মেয়াদের মন্ত্রিসভায় কারা থাকছেন?
রবি শংকর প্রসাদ, পীযূষ গোয়েল, স্মৃতি ইরানি, নির্মলা সীতারামণ, কিরেন রিজিজু, সুষমা স্বরাজ, রাজনাথ সিং, এ রবীন্দ্রনাথ, ইন্দ্রজিৎ সিং, অর্জুন কৃষ্ণপাল, হারসিমরত কৌর, সদানন্দ গৌড়া, বাবুল সুপ্রিয়, প্রকাশ জাভরেকর, রামদাস আটাওলে, জিতেন্দ্র সিং, সাধ্বী নিরঞ্জন জ্যোতি, থাওয়ার চাঁদ গেহলত, পুরুষোত্তম রুপালা, রমেশ পখরিয়াল (প্রথমবার), রতনলাল কাটারিয়া (প্রথমবার), আর সি পি সিং (প্রথমবার), জি কিষান রেড্ডি (প্রথমবার), কৈলাস চৌধুরী (প্রথমবার), প্রল্লাদ জোশি (প্রথমবার), সোম প্রকাশ (প্রথমবার), রামেশ্বর তেলি (প্রথমবার), সুব্রত পাঠক (প্রথমবার), দেবশ্রী চৌধুরী (প্রথমবার), সুরেশ আনগাদি (প্রথমবার), রীতা বাহুগুনা জোশি (প্রথমবার)।
শীর্ষকাগজ/জে