রবিবার, ২১-জুলাই ২০১৯, ০৭:০০ পূর্বাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • ইরান-মার্কিন উত্তেজনা কমাতে তেহরান সফরে অ্যাবে

ইরান-মার্কিন উত্তেজনা কমাতে তেহরান সফরে অ্যাবে

shershanews24.com

প্রকাশ : ১২ জুন, ২০১৯ ০৭:২৩ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: বিরল কূটনৈতিক মিশনে ইরানে পা রেখেছেন জাপানের প্রধানমন্ত্রী সিনজো অ্যাবে। তার এই সফর জাপানের মিত্র যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা কমাতে ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করা হচ্ছে। বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে।

তেহরানের মেহরাবাদ বিমানবন্দরে বুধবার অ্যাবেকে স্বাগত জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের ফুটেজে এমন তথ্য দেখা গেছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, এ সফরে তেহরানের বিরুদ্ধে মার্কিন তেল নিষেধাজ্ঞা কমিয়ে আনতে মধ্যস্থতা করতে অ্যাবেকে অনুরোধ করবে ইরান। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর এই প্রথম কোনো জাপানি প্রধানমন্ত্রী ইরান সফরে গেলেন।

ইরানর এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, বন্ধুত্বের নিদর্শন হিসেবে আমেরিকার সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনা কমাতে জাপান সহায়তা করতে পারে। এতে যুক্তরাষ্ট্র হয় অন্যায় তেল নিষেধাজ্ঞা উঠিয়ে নেবে নতুবা ইরানি তেল ক্রয়ে দেশগুলোকে ছাড় দেবে কিংবা তা বাতিল করে দেবে। আরেক কর্মকর্তা রয়টার্সকে বলেন, এ ক্ষেত্রে অ্যাবে একজন বড় মধ্যস্থতাকারীর ভূমিকা রাখতে পারেন।

এই সফরে বৃহস্পতিবার সকালে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি ও দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনেইর সঙ্গে বৈঠক করবেন অ্যাবে। গত মাসে জাপানে চার দিনের সফরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে মোকাবেলায় অ্যাবের সহায়তাকে স্বাগত জানিয়েছেন।
শীর্ষকাগজ/এসএসআই