সোমবার, ১৯-আগস্ট ২০১৯, ১০:১৬ পূর্বাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • নোবেলজয়ী নারী সমাজকর্মীকে 'উদ্ভট' প্রশ্ন ট্রাম্পের

নোবেলজয়ী নারী সমাজকর্মীকে 'উদ্ভট' প্রশ্ন ট্রাম্পের

shershanews24.com

প্রকাশ : ১৯ জুলাই, ২০১৯ ১১:৫৯ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: বেফাঁস কিংবা ভুলভাল মন্তব্য করার ব্যাপারে জুড়ি নেই ডোনাল্ড ট্রাম্পের। এবার একদম নোবেল খেতাব প্রাপ্ত সমাজকর্মীর সামনেই নিজের অজ্ঞতা প্রকাশ করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট।
ইরাকের ইয়াজিদিদের জন্য সাহায্যে আবেদন করেছিলেন নোবেল পুরস্কারপ্রাপ্ত ইয়াজিদি সমাজকর্মী নাদিয়া মুরাদ। প্রেসিডেন্ট ট্রাম্পকে তিনি বোঝান কীভাবে আইএস জঙ্গিরা ইয়াজিদিদের খুন করেছে ও নারীদের যৌন দাসী বিনিয়েছে। 
২০১৪ সালে নাদিয়া ও বেশ কয়েকজন নারী আইএসের খপ্পর থেকে বেরিয়ে এসে গোটা বিশ্বকে জানান কীভাবে নারীদের ওপরে অত্যাচার করছে ওই জঙ্গি গোষ্ঠী। এখন তিনি ইয়াজিদিদের জন্য অন্দোলন করেন আন্তর্জাতিক আঙিনায়।
ট্রাম্পকে নাদিয়া বলেন, তার মা ও ৬ ভাইকে খুন করেছে আইএস। কমপক্ষে ৩০০০ হাজার ইয়াজিদি এখনও নিখোঁজ। এসব শুনে ট্রাম্পের পাল্টা প্রশ্ন, আপনি নোবেল প্রাইজ পেয়েছেন? খুব ভালো। কিন্তু কেন ওরা নোবেল দিয়েছে আপনাকে? ট্রাম্পের ওই কথা শুনে ফের নিজের কথা বলতে শুরু করেন নাদিয়া।
হোয়াইট হাউসের ওই সাক্ষাতকারে নাদিয়া ট্রাম্পকে বলেন, এটা কোনো বিশেষ একটা পরিবারের বিষয় নয়। গোটা ইয়াজিদি ধর্মালম্বীদের অস্তিত্বের প্রশ্ন। এসব শুনে ট্রাম্প প্রশ্ন করেন, আইএস তো নেই। তাহলে কুর্দিশরা কিছু করছে? ওসব এলাকা আমি ভালো করে জানি।
শীর্ষনিউজ/এম