মঙ্গলবার, ১৯-নভেম্বর ২০১৯, ০৫:৪০ অপরাহ্ন

স্বাধীনতাকামী নেতাদের দণ্ড, কাতালোনিয়ায় আবার

shershanews24.com

প্রকাশ : ১৫ অক্টোবর, ২০১৯ ১১:২৫ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: কাতালোনিয়ার স্বাধীনতাকামী নয়জন বিচ্ছিন্নতাবাদী নেতাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন স্পেনের সুপ্রিম কোর্ট। আদালতের রায়ের প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েছেন কাতালানরা। ব্যানার ও পতাকা হাতে রাজধানী বার্সেলোনার রাস্তায় নেমে এসেছেন বিক্ষোভকারীরা।
২০১৭ সালে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে অবৈধভাবে গণভোট আয়োজনের ঘটনায় ‘রাষ্ট্রদ্রোহের’ অভিযোগে এসব নেতাকে গতকাল সোমবার ৯ থেকে ১৩ বছর মেয়াদে কারাদণ্ড দেন স্পেনের সর্বোচ্চ আদালত। এ ছাড়া আরো তিন নেতাকে অর্থদণ্ড দিয়েছেন সুপ্রিম কোর্ট। দণ্ডাদেশপ্রাপ্ত ১২ জনই তাঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
আদালতের এ রায়ের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ শুরু করেছেন স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার জনগণ। বিবিসির খবরে বলা হয়েছে, রায়-পরবর্তী সময়ে বার্সেলোনার আন্তর্জাতিক বিমানবন্দরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন বিপুলসংখ্যক জনতা।
একাধিক ভিডিও ফুটেজের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলার চেষ্টা করেন বিক্ষোভকারীরা। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশও লাঠিচার্জ ও গ্যাস ব্যবহার করে।
বিমানবন্দরে বিক্ষোভের জেরে গতকাল ১০৮টি ফ্লাইট বাতিল হয়ে যায় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
এ ছাড়া কাতালোনিয়া শহরের বিভিন্ন সড়ক ও মেট্রোস্টেশন অবরোধ করে বিক্ষোভ করেন স্বাধীনতাকামী হাজারো কাতালান।
এদিকে আদালতের রায়ের পর কাতালোনিয়ার সাবেক প্রেসিডেন্ট কার্লোস পুইগডেমন্টের বিরুদ্ধে নতুন করে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। বর্তমানে বিদেশে থাকা কার্লোস পুইগডেমন্ট এক সংবাদ সম্মেলনে অভিযোগ করেন, কাতালানরা ‘নিপীড়ন ও প্রতিশোধমূলক কৌশলের’ শিকার হচ্ছেন।
অপর দিকে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের দাবি,  অপরাধমূলক কর্মকাণ্ডের জেরেই কাতালান নেতাদের সাজা দেওয়া হয়েছে।
এদিকে আদালতের রায়ের নিন্দা জানিয়েছে ফুটবল ক্লাব বার্সেলোনা ও কাতালান ফুটবল ফেডারেশন। পাশাপাশি উদ্ভূত পরিস্থিতি সমাধানে ‘সংলাপ ও সমঝোতার’ আহ্বান জানিয়েছে তারা। একই সঙ্গে দণ্ডাদেশপ্রাপ্ত নেতৃবৃন্দ ও তাঁদের পরিবারের প্রতি সহমর্মিতা দেখিয়ে কাতালোনিয়ায় সব ফুটবল ম্যাচ স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে কাতালান ফুটবল ফেডারেশন।
শীর্ষনিউজ/জে