সোমবার, ১৮-নভেম্বর ২০১৯, ০৯:২৭ অপরাহ্ন

বায়ু দূষণের দায়ে ভারতে ৮০ কৃষক গ্রেফতার 

shershanews24.com

প্রকাশ : ০৮ নভেম্বর, ২০১৯ ০৯:১৭ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: ভারতের পাঞ্জাবে ক্ষেতে আগুন দিয়ে খড় পুড়িয়ে বায়ু দূষণের দায়ে অন্তত ৮০ জন কৃষককে গ্রেফতার করেছে পুলিশ।
ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বায়ু দূষণের কারণে গত বুধবার (৪ নভেম্বর) পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে খড় পোড়ানোর ওপর নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট। কিন্তু সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা অমান্য করায় গত বৃহস্পতিবার পাঞ্জাবের অন্তত ৮৪ জন কৃষককে গ্রেফতার করা হয়।
পাঞ্জাব পুলিশ বলছে, খড় পোড়ানোর অভিযোগে পাঞ্জাবের ১৭৪ জন কৃষকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এদের মধ্যে অন্তত ৮০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত ৩ দিনে ১৭ হাজারেরও বেশি ক্ষেতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে।
বুধবার খড় পোড়ানো থামাতে ব্যর্থ হওয়ায় পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং সরকারকে সুপ্রিম কোর্ট ভর্ত্সনা করে। পাঞ্জাব হরিয়ানায় ফসল ওঠার পর ক্ষেত পোড়ানোর বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় দূষণ নিয়ন্ত্রণ সংস্থা।
প্রতিবছর শীতকালে দিল্লিতে বায়ু দূষণের অন্যতম কারণ হলো কৃষকদের খড় পোড়ানো। বছরে ১৮ মিলিয়ন টন চাল উৎপন্ন হয় পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে। ফসল তোলার পর খড় নিয়ে বিপাকে পড়া কৃষক তা আগুন দিয়ে পুড়িয়ে ফেলে। ফলে ধোঁয়ায় দিল্লিসহ আশেপাশের অঞ্চলে ছড়িয়ে পড়ে বায়ু দূষণ হয়।
শীর্ষনিউজ/জে