সোমবার, ১৮-নভেম্বর ২০১৯, ০৯:২৪ অপরাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • চ্যারিটির অর্থ রাজনীতিতে খরচ করায় ট্রাম্পকে জরিমানা

চ্যারিটির অর্থ রাজনীতিতে খরচ করায় ট্রাম্পকে জরিমানা

shershanews24.com

প্রকাশ : ০৮ নভেম্বর, ২০১৯ ০৯:২৮ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: নিজের দাতব্য তহবিলের (চ্যারিটি ফান্ড) অর্থ রাজনৈতিক প্রচারণায় ব্যবহার করায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দুই মিলিয়ন ডলার জরিমানা করেছে নিউইয়র্কের একটি আদালত। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য প্রায় ১৬ কোটি ৯৯ লাখ ৮৩ হাজার টাকা।
ডোনাল্ড জে ট্রাম্প ফাউন্ডেশন নামের চ্যারিটি তহবিলটি ২০১৮ সালে বন্ধ করে দেওয়া হয়। এটি ট্রাম্পের অনেকটা রাজনৈতিক স্বার্থ সিদ্ধির জন্য ব্যবহৃত হতো।
বিচারক সালিয়ান স্কারপুলা এক আদেশে বলেছেন, ‘ট্রাম্প ও তাঁর সন্তানরা যেসব সমাজসেবামূলক কাজ করেন তা রাজনীতি সংশ্লিষ্ট হতে পারবে না এবং ট্রাম্পের সঙ্গে কোনো সম্পর্ক নেই এমন আটটি জায়গায় জরিমানার অর্থ খরচ করতে হবে।’
যুক্তরাষ্ট্রের বয়োজ্যেষ্ঠদের জন্যে সংগৃহীত অর্থ বেআইনিভাবে ট্রাম্প ২০১৬ সালের আইওয়া অঙ্গরাজ্যের প্রাথমিক নির্বাচনে খরচ করেন।
প্রেসিডেন্ট ট্রাম্পের তিন সন্তান ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, এরিক ট্রাম্প ও ইভাঙ্কা ট্রাম্প ওই ফাউন্ডেশনের পরিচালক ছিলেন। এই তিনজনকে চ্যারিটি বিভাগের কর্মকর্তাদের কাছ থেকে বাধ্যতামূলক প্রশিক্ষণে নিতে হবে বলে জানান নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস।
ডোনাল্ড ট্রাম্প এবং তাঁর আইনজীবীরা একে ‘ধুরন্ধর নিউইয়র্ক ডেমোক্র্যাটদের’ কাজ আখ্যা দিয়েছেন। আইনজীবীদের ভাষায়, ট্রাম্পকে আটকাতে নিউইয়র্ক ডেমোক্র্যাটরা সবকিছুই করছে।
শীর্ষনিউজ/জে