শনিবার, ০৬-জুন ২০২০, ০৫:২৩ অপরাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • প্রতিরোধ ব্যবস্থা জোরদার না করলে করোনা দ্রুত ছড়িয়ে পড়বে : জাতিসংঘ 

প্রতিরোধ ব্যবস্থা জোরদার না করলে করোনা দ্রুত ছড়িয়ে পড়বে : জাতিসংঘ 

shershanews24.com

প্রকাশ : ২৮ মার্চ, ২০২০ ১১:৩১ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : জাতিসংঘ শনিবার জানিয়েছে যে অতি দ্রুত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা না হলে করোনাভাইরাস অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়তে পারে। আর এসব ব্যবস্থা সবাইকে মেনে চলারও আহ্বান জানিয়েছে সংস্থাটি।

জাতিসংঘ এক বিবৃতিতে জানায়, ‘কোভিড-১৯ ছড়িয়ে পড়া কমানোর জন্য বাংলাদেশ সরকার যেসব ব্যবস্থা গ্রহণ করেছে, তার সাথে জাতিসংঘ সম্পূর্ণরূপে একমত ও সহযোগিতা করতে প্রস্তুত।’

জাতিসংঘ, সুশীল সমাজ ও বেসরকারি প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্বে বাংলাদেশ সরকার অতি দ্রুততার সাথে বেশ কিছু ব্যবস্থা নিয়েছে। যার মধ্যে রয়েছে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন ও আইসোলেশন, ভাইরাসটির ঝুঁকির ব্যাপারে ব্যাপকভাবে অবহিত করা, সামাজিক দূরত্ব, সামাজিক সুরক্ষা এবং বিদ্যালয় ও জনসমাগম হয় এমন স্থানগুলো বন্ধ করে দেয়া।

‘আমরা সবাইকে এসব ব্যবস্থা মেনে চলার আহ্বান জানাচ্ছি,’ বলে জাতিসংঘ।

এসব ব্যবস্থার ফলে সরকার ও জাতিসঙ্ঘের সংস্থা, সুশীল সমাজ ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো দেশব্যাপী স্বাস্থ্যব্যবস্থা আরো জোরদার করার জন্য বেশ কিছুটা সময় পাবে এবং তার ফলশ্রুতিতে বাংলাদেশ সরকারকে এ মহামারি দমন করতে সহযোগিতা করতে পারবে।

এ জন্য প্রণীত ‘জাতীয় প্রস্তুতি ও সাড়াপ্রদান পরিকল্পনা হলো’ একটি পরিকল্পনার নথি, যা যৌথভাবে জাতিসঙ্ঘ ও বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট দপ্তর বেশ কিছু সুশীল সমাজের অংশীদার ও অন্যান্য প্রতিষ্ঠানের সহযোগিতায় প্রস্তুত করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈশ্বিক নির্দেশনার সাথে সঙ্গতি রেখে প্রস্তুত করা এ নথির উদ্দেশ্য হলো বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির প্রেক্ষাপটে সরকারের সাড়াপ্রদানে সহায়তা করতে জাতিসংঘের সংস্থা ও অংশীদারদের কার্যকরভাবে প্রস্তুত করা। 
শীর্ষনিউজ/এসএসআই