শনিবার, ০৬-জুন ২০২০, ০৪:৩৫ অপরাহ্ন

নিউ ইয়র্কের পরিস্থিতি নজিরবিহীন: মেয়র

shershanews24.com

প্রকাশ : ৩০ মার্চ, ২০২০ ০৩:১৩ অপরাহ্ন

শীর্ষ নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে করোনা পরিস্থিতিতে সহায়তা চেয়ে জরুরি সেবা প্রদানকারী বিভাগের নাম্বার ৯১১ তে রেকর্ডসংখ্যক ফোন আসছে। এসব ফোন কলে সাড়া দিতে জনবল ও অ্যাম্বুলেন্স সেবা বাড়াচ্ছে শহর কর্তৃপক্ষ। সিটির মেয়র বিল দে ব্লাসিও বলেন, ‘এটা নজিরবিহীন ঘটনা। আমাদের জরুরি সেবা প্রদান বিভাগে এতো বেশি ফোন আসতে কখনও দেখা যায়নি।’

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের মধ্যে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নিউ ইয়র্কে। নিউ ইয়র্ক টাইমস-এর পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার (২৮ মার্চ) রাত থেকে রবিবার (২৯ মার্চ) সকাল পর্যন্ত নিউ ইয়র্ক সিটিতে নতুন করে ১৬১ জনের মৃত্যু হয়েছে। আর এর মধ্য দিয়ে শহরটিতে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে।

করোনা আক্রান্তদের সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে কুইন্স-এর এলমহার্স্ট হাসপাতাল। পরিস্থিতি মোকাবিলায় সেখানে অতিরিক্ত ১৬৯ জন স্বাস্থ্যকর্মীকে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন ব্লাসিও।

এর আগে শনিবার (২৮ মার্চ) সকালে ট্রাম্প সাংবাদিকদের বলেছিলেন, ‘এখানে কোয়ারেন্টিন আরোপ করা হলে ভালো হবে, কারণ এটি হটস্পট। আমি এ নিয়ে ভাবছি।‘ তবে নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো সে সময় দাবি করেন, এ ধরনের পদক্ষেপ ভ্রান্তি তৈরি করবে এবং তা আমেরিকানবিরোধী সিদ্ধান্ত। এর পরপরই এক টুইটার পোস্টে ট্রাম্প জানান, নিউ ইয়র্ককে কোয়ারেন্টিনে নেওয়ার প্রয়োজন হবে না।

ট্রাম্পের টুইটের পর একটি বিবৃতি প্রকাশ করে সিডিসি। সেখানে তিন অঙ্গরাজ্যের বাসিন্দাদের ১৪ দিনের জন্য সব ধরনের অত্যাবশ্যকীয় আভ্যন্তরীণ ভ্রমণ থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়। তবে স্বাস্থ্য সুরক্ষা সেবাদানকারী, খাদ্য সরবরাহকারীসহ জরুরি সেবা প্রদান কাজে নিয়োজিত ব্যক্তিরা এ নিষেধাজ্ঞার আওতায় থাকবেন না।
শীর্ষ নিউজ/এন