শুক্রবার, ০৫-জুন ২০২০, ১১:৪৫ পূর্বাহ্ন

রাস্তায় বসিয়ে শ্রমিকদের উপর করা হলো স্প্রে

shershanews24.com

প্রকাশ : ৩০ মার্চ, ২০২০ ০৫:৪৯ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : ‘আপনারা চোখ বন্ধ করুন। শিশুদের চোখ বন্ধ করে দিন।’ কথা শেষ। এরপরই হঠাৎ তীব্র গতিতে ছুটে আসে জীবাণুনাশক ওষুধ। একদল অভিবাসী পুরুষ, নারী ও শিশুদের রাস্তায় বসিয়ে এভাবেই তাদের উপর স্প্রে করা হয়। এ ঘটনার ভিডিও প্রকাশ্যে এলে শুরু হয় সমালোচনার ঝড়।

ভিডিওতে দেখা যাচ্ছে, ভারতের উত্তরপ্রদেশের বরেলি জেলায় প্রোটেকটিভ গিয়ার পরা একদল লোক অভিবাসী শ্রমিকদের উপরে জীবাণুনাশক স্প্রে করে চলেছেন। সেই দলে নারী ও শিশুরাও রয়েছেন। রাস্তার উপরে বসে রয়েছেন তারা।

শনিবার বিশেষ বাসে করে এই অভিবাসীদের ভারতের দিল্লি, হরিয়ানা ও নয়ডা থেকে উত্তরপ্রদেশে নিয়ে আসার ব্যবস্থা করা হয়।

উত্তরপ্রদেশের এক সরকারি কর্মী জানিয়েছেন, তারা এতে অমানবিকতার কিছু দেখছেন না। তিনি বলেন, ‘আমরা অমানবিক হতে চাই না। সকলকে স্যানিটাইজ করাটা অত্যন্ত জরুরি। এছাড়া ওখানে ভিড় ছিল। সুতরাং যেটা ঠিক মনে হয়েছে, সেটাই আমরা করেছি।’

তিনি আরও দাবি করেন, অভিবাসীদের ক্লোরিন ও জল মিশিয়ে স্প্রে করা হয়েছে। কোনও রাসায়নিক দ্রবণ নয়। এদিকে ভারতের কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন।

তিনি টুইটারে লিখেন, ‘আমি উত্তরপ্রদেশের সরকারের কাছে আর্জি জানাচ্ছি...আমরা সকলেই একসঙ্গে এই সঙ্কটের মোকাবিলা করছি। দয়া করে এমন অমানবিক কাজ করবেন না। এই শ্রমিকরা ইতিমধ্যেই অত্যন্ত ভোগান্তির মধ্যে দিয়ে গিয়েছেন।’ খবর: এনডিটিভি

শীর্ষনিউজ/এসএসআই