রবিবার, ৩১-মে ২০২০, ০২:৩৪ অপরাহ্ন

ভ্যাকসিন ছাড়াই বিতাড়িত হবে করোনা: ট্রাম্প

shershanews24.com

প্রকাশ : ০৯ মে, ২০২০ ১১:০১ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: করোনা ভাইরাস নিয়ে হাস্যকর নানা মন্তব্যের পর এবার নতুন ভবিষ্যদ্বাণী করলেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দাবি, ভ্যাকসিন ছাড়াই দূর হবে প্রাণঘাতী এই ভাইরাস!

করোনা ভাইরাস নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে শুক্রবার হোয়াইট হাউসে এমন মন্তব্য করেন ট্রাম্প। যুক্তরাষ্ট্র করোনা থেকে মুক্তির ধাপে আছে বলেও তার দাবি।

ট্রাম্প বলেন, “এটা (করোনাভাইরাস) কোনো ভ্যাকসিন ছাড়াই বিতাড়িত হবে। এরই মধ্যে যেতে শুরু করেছে, আমরা এটা ফের দেখব না।” অবশ্য হঠাৎ করে এর প্রাদুর্ভাব বেড়ে যেতে পারেও বলে স্বীকার করেছেন প্রেসিডেন্ট।

“এমন ধরনের কিছু ভাইরাস ও ফ্লু আগেও এসেছিল। ভ্যাকসিনের জন্য সবাই উঠেপড়ে লাগলেও ভ্যাকসিন পাওয়া যায়নি। এমনি এমনি ভাইরাসও চলে যায়, আর দেখাও যায়নি। সবকিছুর মতো ভাইরাসও মরে যায়।”

ভ্যাকসিন ছাড়াই করোনা বিতাড়িত হবে, এটা দিয়ে কী বোঝাচ্ছেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প জানান, ভ্যাকসিনের কোনো প্রয়োজন নেই। আর এমন মন্তব্য ডাক্তারদের কাছ থেকে জেনেই করেছেন।

“ডাক্তাররা যা বলে আমি সেসবের ওপরই নির্ভর করি। তারা বলেছে, ভাইরাস যেতে শুরু করেছে। এর মানে এই নয় যে, এই বছরেই যাবে। এই নয় যে, এটা চলে গেছে। ধীরে ধীরে পতনে শেষ পর্যন্ত এটা বিতাড়িত হবে। প্রশ্ন হলো, তাহলে কি আমাদের ভ্যাকসিনের প্রয়োজন নেই। একটা পর্যায়ে এটা নিজে থেকেই যাবে। তবে আমরা কোনো ভ্যাকসিন পেয়ে গেলে এটা দূরীকরণে আরও বেশি সুবিধা হবে।”

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সবশেষ তথ্য, সবশেষ ২৪ ঘণ্টায় দেড় হাজারের বেশি মৃত্যু নিয়ে প্রাণঘাতী এই ভাইরাসে দেশটিতে মোট মৃত্যু ৭৭ হাজার ছাড়িয়েছে। আর আক্রান্ত ছাড়িয়েছে ১২ লাখ ৮৩ হাজার!

বিশেষজ্ঞদের পূর্বাভাস, কভিড-১৯ এ মৃত্যু যুক্তরাষ্ট্রে জুন মাস নাগাদ এক লাখ ছাড়াবে। দৈনিক মৃত্যু হার যেভাবে চলছে সে মাইলফলকে পৌঁছাতে খুব বেশি দেরি নেই দেশটির।
শীর্ষনিউজ/এম