সোমবার, ৩০-নভেম্বর ২০২০, ০৫:৪৬ অপরাহ্ন
  • অন্যান্য
  • »
  • পশ্চিমবঙ্গের পূজামণ্ডপে সাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা

পশ্চিমবঙ্গের পূজামণ্ডপে সাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা

shershanews24.com

প্রকাশ : ১৯ অক্টোবর, ২০২০ ০৯:২২ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ‘প্রতিটি পূজামণ্ডপকে কন্টেইনমেন্ট জোন বা নো এন্ট্রি জোন’ ঘোষণা করে রায় দিয়েছেন কলকাতা হাইকোর্ট। কোনো মণ্ডপেই দর্শনার্থী প্রবেশ করতে পারবেন না রায়ে বলা হয়েছে।  

মহামারী পরিস্থিতিতে আদৌ পূজা করার অনুমতি দেওয়া সঙ্গত কি-না তা নিয়ে হাইকোর্টে মামলা দায়ের হয়। সেই মামলায় সোমবার হাইকোর্ট রাজ্যের সব পূজার জন্য এই নির্দেশ কার্যকর বলে রায় দেন।  এর আগে ঈদ ও রথযাত্রার সময়ও একই পথে রায় দিয়েছিল আদালত।

আদালতের নির্দেশ কীভাবে এবং কতটা মানা হল, তা হলফনামা হিসেবে লক্ষ্মীপূজার পর আদালতকে জানাতে হবে রাজ্যকে। রাজ্য পুলিশের ডিজি এবং কলকাতার পুলিশ কমিশনারকে ওই আগামী ৫ নভেম্বরের মধ্যে ওই হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে আদালত।

রায়ে আদালত বলেন, ছোট-বড় সব মণ্ডপের চারপাশে ৫ থেকে ১০ মিটার দূরত্ব পর্যন্ত ব্যারিকেড করে দিতে হবে। ‘নো এন্ট্রি’ ঘোষণা করতে হবে সেই ব্যারিকেড করা অংশকে। সেখানে কাউকে ঢুকতে দেওয়া হবে না। পূজার প্রয়োজনে যাদের ঢুকতে হবে, মণ্ডপের বাইরে তাদের নামের তালিকা টাঙিয়ে রাখতে হবে। মণ্ডপের ভেতর ১৫ থেকে ২৫ জনের বেশি ঢুকতে দেওয়া হবে না। এই দূরত্ববিধি মানার দায়িত্ব নিতে হবে পুলিশ ও পূজার উদ্যোক্তাদের।
শীর্ষনিউজ/এসএসআই