মঙ্গলবার, ২৩-জুলাই ২০১৯, ০৫:৪৮ অপরাহ্ন
  • অন্যান্য
  • »
  • জিন্স হতে পারে শরীরের মারাত্বক ক্ষতিকর

জিন্স হতে পারে শরীরের মারাত্বক ক্ষতিকর

shershanews24.com

প্রকাশ : ১৮ মে, ২০১৮ ১১:৪৬ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: আধুনিক সমাজে সব বয়সী নারী-পুরুষের পছন্দের পোশাক জিন্স। তবে এই জিন্স পরিধান হতে পারে শরীরের জন্যে ক্ষতিকর। আঁটোসাঁটো বা স্কিনি জিন্স পরার ফলে কম্পার্টমেন্ট সিনড্রমের স্বীকার হয়েছে অস্ট্রেলিয়ার এক নারী। তাই স্কিনি জিন্স পরে দৈনন্দিনের কাজ থেকে বিরত থাকতে বলেছেন চিকিৎসকরা।

ফ্যাশন সচেতন মানুষের অন্যতম পছন্দের পোশাক জিন্স। সময়ের পরিক্রমায় জিন্সের স্টাইলেও এসেছে পরিবর্তন। বুট কাট থেকে রেগুলার ফিট আর রিল্যাক্সড থেকে স্লিম ফিট। তবে হালের ক্রেজ স্কিনি জিন্স। অতিরিক্ত আটশাটে জিন্স বা স্কিনি জিন্স হতে পারে শরীরের জন্য ক্ষতিকর। বিশেষ করে নারীদের স্কিনি জিন্সের সাথে হাই-হিলের ব্যবহার বর্জন করা উচিত বলে মনে করেন গবেষকরা।

বন্ধুর বাসা পরিবর্তনের সময় সাহায্য করতে গিয়েছিলেন ৩৫ বছর বয়সি অস্ট্রেলীয় এক নারী। আলমিরা খালি করতে তাকে বারবার উঠতে-বসতে হচ্ছিল। এরপরেই তিনি লক্ষ্য করেন তার পা অবশ হয়ে যাচ্ছে। কিছুক্ষণের মধ্যে লুটিয়ে পড়েন মাটিতে। তাকে রয়েল অ্যাডিলেড হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক জানান, তিনি কম্পার্টমেন্ট সিনড্রোমের শিকার। যাতে রক্ত চলাচল কমে যায় এবং পায়ের মাংসপেশী ফুলে ওঠে।

এ ধরনের পরিস্থিতিতে রক্ত চলাচল স্বাভাবিক করতে কাফ মাসেল নিজ থেকে কিছুটা প্রসারিত হয়। তবে স্কিনি জিন্সের কারণে তা সম্ভব হয় না। এতে সাময়িকভাবে অচল হয়ে পড়ে পুরো পা। সময় মত চিকিৎসা না নিলে পা স্থায়ীভাবে অচল হয়ে যেতে পারে।     

আর তাই আটশাট পোশাক পরিধানে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন রয়েল অ্যাডিলেড হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক থমাস কিম্বার। -সংবাদমাধ্যম।

শীর্ষনিউজ/এইচএস