বৃহস্পতিবার, ০৪-জুন ২০২০, ০২:৩৫ অপরাহ্ন
  • অন্যান্য
  • »
  • বনবিড়ালের পর আরও ৪টি বাঘ ও ৩টি সিংহ করোনা আক্রান্ত

বনবিড়ালের পর আরও ৪টি বাঘ ও ৩টি সিংহ করোনা আক্রান্ত

shershanews24.com

প্রকাশ : ২৩ এপ্রিল, ২০২০ ০৬:১০ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : নিউইয়র্কের ব্রংক্‌স চিড়িয়াখানায় ফের চারটি বাঘ এবং তিনটি সিংহের শরীরে মিলল করোনাভাইরাস (কোভিড-১৯)। চিড়িয়াখানা কর্তৃপক্ষের পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে। এর আগে এই চিড়িয়াখানাতেই একটি মালায়ন বাঘিনি ও ছটি বনবিড়ালের শরীরে করোনাভাইরাসের লক্ষণ পাওয়া গিয়েছিল।

গত ৫ এপ্রিল নিউইয়র্কের এই চিড়িয়াখানার ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটি এই খবর প্রকাশ্যে এনেছিল। এই সংস্থাই চিড়িয়াখানাটির দেখভালের দায়িত্বে রয়েছে। তবে সবচেয়ে আগে একটি বনবিড়ালের শরীরে দেখা গিয়েছিল বলে জানানো হয়েছে।

মার্কিন কৃষিবিভাগের বিবৃতিতে বলা হয়েছে ব্রংক্‌স চিড়িয়াখানায় এক কর্মী থেকে বাঘে সংক্রমণ ঘটেছে বলে মনে করা হচ্ছে। ওই চিড়িয়াখানার বেশ কিছু সিংহ ও বাঘের মধ্যে শ্বাসজনিত কষ্টের উপসর্গ দেখা গিয়েছে। জেনারেল অ্যানাস্থেশিয়া সম্পর্কিত ঝুঁকি থাকার ফলে অন্যদের পরীক্ষা করা যায়নি।

কয়েক দিন আগেই নিউইয়র্কের চিড়িয়াখানায় চার বছরের বাঘ নাদিয়া কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে বলে জানা গিয়েছিল। লক্ষণ প্রকাশ না পাওয়া কোনও চিড়িয়াখানার কর্মীর থেকেই বাঘটি আক্রান্ত হয়েছে বলে, ধারণা কর্তৃপক্ষের। প্রাণীদের দেহ থেকে মানবদেহে করোনাভাইরাস সংক্রমিত হয় না, বলে মত বিশেষজ্ঞদের। 

বলা হচ্ছে, মানবদেহ থেকে করোনা ছড়িয়ে প্রাণীদের মধ্যে সংক্রমণ ঘটাতে পারে। পশুদের অজ্ঞান না করেই তাদের শরীর থেকে নমুনা নিয়ে পরীক্ষা করা হচ্ছে। যে সমস্ত পশুদের শুকনো কাশি বা শ্বাসকষ্ট হচ্ছে তাদেরকেও আলাদা করে রাখার সিদ্ধান্ত নিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সূত্র : এই সময়।
শীর্ষনিউজ/এসএসআই