Sheershakagoj24.com
আজ জিতলেই ফাইনালে বাংলাদেশ
সোমবার, ১৩ মে ২০১৯ ১১:০৫ পূর্বাহ্ন
Sheershakagoj24.com

Sheershakagoj24.com

শীর্ষকাগজ ডেস্ক: আয়ারল্যান্ড নির্ঘাত আজ ওয়েস্ট ইন্ডিজের সাপোর্টার। ডাবলিন জুড়েই আইরিশরা জয়গানে ব্যস্ত হয়ে যাবে ক্যারিবীয়দের! কারণ আর কিছুই না। আজ যেন ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের বিপক্ষে জিতে যায়। তাতে অন্তত একটা চান্স থাকবে তাদের ফাইনালে যাওয়ার। শেষ ম্যাচে বাংলাদেশকে হারালেই তো হলো; কিন্তু বাংলাদেশ কী সে সুযোগটা দেবে?
বিশ্বকাপের আগে তিন দলের প্রস্তুতির টুর্নামেন্ট প্রেস্টিজ ইস্যুতেও পরিণত হয়েছে। নিজ দেশে আইরিশরাও চায় ফাইনাল খেলতে। বাংলাদেশের প্রসঙ্গটা তো আরো বড়। আয়ারল্যান্ডের মতো র্যাংকিংয়ের নিচের এক দলকে ফাইনাল খেলতে দিয়ে গ্যালারির দর্শক হবে বা বিশ্বকাপের আগে চাঙ্গা মনোভাব দুর্বল করে রাখার কী মানে হতে পারে। 
ইতোমধ্যে ফাইনালে উঠে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করে রাখতে চায় টাইগাররা আজই। তবে এটাও ঠিক, ওয়েস্ট ইন্ডিজের মতো এক ক্রিকেট পরাশক্তির বিপক্ষে পরপর দুই ম্যাচে জয়ের আশা করা একটু বেশিই চাওয়া হয়ে যায়। যদিও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে একটু কমফোর্ডই থাকেন বাংলাদেশের ক্রিকেটারেরা এটা তো আর নতুন কিছু না।
তবে এ ম্যাচে কোচদের ভূমিকাও অনেক বেশিই। দুই দলের কোচরাই চাইবেন যত দূর সম্ভব তাদের রিজার্ভ বেঞ্চের পরীক্ষাটা সেরে নিতে। ওয়েস্ট ইন্ডিজ তো এটা করবেই। কারণ জয়টা তাদের আজ মুখ্য না। বিশ্বকাপের প্রস্তুতির আসরে কিছু যেন অপূর্ণ না থাকে। সুযোগ থাকলে বাংলাদেশও সেই একই কাজটা করত; কিন্তু একটু বেশিই রিস্ক হয়ে যায় সেটা। কারণ আজ জিতলে ফাইনালে ওঠার টেনশন কমে যায়। নতুবা শেষ ম্যাচে আইরিশ পরীক্ষার সম্মুখে পড়তে হবে।
বিশেষ করে স্বাগতিকেরা যে ব্যাটিং করেছে ক্যারিবীয়দের বিপক্ষে শেষ ম্যাচে (৩২৭/৫)। এককথায় যা অসাধারণ। অমন ব্যাটিংয়ের বিপক্ষে ক্যারিবীয়রা জিতলেও বাংলাদেশ জিতত কি না তা সাতবার ভাবতে হবে। 
ফলে টেনশনে না থেকে তামিম, সাকিবরা আজই যদি আবার ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেয়া যায় তাতে এক পরাশক্তিকে পরপর দু’বার হারানোর পাশাপাশি ফাইনালও নিশ্চিত হয়ে যায়। বাংলাদেশ যে আজ একেবারেই সেরা একাদশ নামাবে তা বোধহয় ঠিক না। কিছু পরিবর্তন তো আনবেই কোচরা। বিশেষ করে বোলিংয়ে। তাসকিনকে খেলিয়ে দেখতে পারেন। যেহেতু বিশ্বকাপের মূল স্কোয়াডেই এ পেসারকে চাচ্ছেন কোচরা। তা ছাড়া ব্যাটিংয়ের তিন নম্বরে সাকিবে ধাতবস্তকরণ ও লেট অর্ডারে মোসাদ্দেক, সাব্বিদেরকে খেলিয়ে দেখা। তবে পরীক্ষা-নিরীক্ষাগুলো একটু বেশিই জরুরি এখন টিম বাংলাদেশের। ম্যাচ জয়ের চেয়েও বিশ্বকাপের আগে এগুলো বড্ড প্রয়োজন। বৃষ্টিতে একটি ম্যাচ ভেসে যাওয়ায় বেশি ক্ষতি বাংলাদেশেরই হয়ে গেছে। আজো যাতে তেমন কিছু না হয় সেটাই প্রধান চাওয়া টিম বাংলাদেশের। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে।
শীর্ষকাগজ/জে