shershanews24.com
ঈদে আসছে ১৭ হাজার কোটি টাকার নতুন নোট
শুক্রবার, ১৭ মে ২০১৯ ০৯:৫২ পূর্বাহ্ন
shershanews24.com

shershanews24.com

শীর্ষকাগজ, ঢাকা: পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাজারে আসছে ১৭ হাজার কোটি টাকার নতুন নোট। আগামী ২২ মে থেকে ৩০ মে পর্যন্ত নতুন নোট বিনিময় করবে বাংলাদেশ ব্যাংকসহ বাণিজ্যিক ব্যাংকগুলো।
কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, নতুন টাকা প্রাপ্তি নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক তার সব অফিসের পাশাপাশি মতিঝিল অফিসে বছর তিন ধরে বায়োমেট্রিক বা হাতের ছাপ পদ্ধতিতে তথ্য সংরক্ষণের ভিত্তিতে জনসাধারণের জন্য নতুন নোট বিনিময়ের ব্যবস্থা করছে। এবারও এর ব্যতিক্রম হবে না। অন্যবারের মতো এবারও রোজার ঈদে কেন্দ্রীয় ব্যাংকের পাশাপাশি রাজধানীর ২৮টি ব্যাংকের ৩০ শাখা থেকে নতুন নোট বিনিময়ের ব্যবস্থা করা হয়েছে।
তবে এবার ২ টাকা ও ৫ টাকার নতুন নোট বিনিময়ের সুযোগ থাকছে না। ১০, ২০, ৫০ টাকার পাশাপাশি ১০০ টাকার নতুন নোট বদলে নেওয়া যাবে। একজন ব্যক্তি ১০ টাকা, ২০ টাকা, ৫০ টাকা এবং ১০০ টাকার একটি করে প্যাকেট বদলে নিতে পারবেন; সে হিসাবে সর্বোচ্চ ১৮ হাজার টাকার নতুন কাগুজে নোট বদলানোর সুযোগ থাকছে।

কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তারা বলছেন, ঈদে নতুন নোটের চাহিদা মাথায় রেখে প্রতিবছরই পর্যাপ্ত নতুন নোট বাজারে ছাড়ে বাংলাদেশ ব্যাংক। নতুন নোট নিয়ে যাতে কেউ ব্যবসা না করতে পারে সে লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে বিশেষ বিনিময় কাউন্টারও খোলা হয়। এ ছাড়া ৩০টি বাণিজ্যিক ব্যাংক শাখা থেকেও নতুন নোট বিতরণ করা হয়।
শীর্ষকাগজ/জে