সোমবার, ২৩-নভেম্বর ২০২০, ১১:২৩ অপরাহ্ন
  • খেলা
  • »
  • করোনার কারণে পিছিয়ে গেলো ফিফার আরো একটি বিশ্বকাপ

করোনার কারণে পিছিয়ে গেলো ফিফার আরো একটি বিশ্বকাপ

shershanews24.com

প্রকাশ : ১৮ নভেম্বর, ২০২০ ০৭:৫১ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : ফিফা অনুর্ধ্ব-১৭, অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ (নারীদের) পিছিয়ে দেওয়া হয়েছিল এক বছর। যেগুলো অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ২০২১ সালে। করোনাভাইরাসের কারণে আরও অনেক আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টও পিছিয়ে দেয়া হয়েছিল। কোনো কোনোটা পিছিয়ে দেওয়ার পর আবার কঠোর স্বাস্থ্যবিধি মেনে, দর্শকশূন্য স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে।

তবে, এই সময়ে এসেও করোনার কারণে আরেকটি বিশ্বকাপ টুর্নামেন্ট পিছিয়ে দিয়েছে ফিফা। সেই টুর্নামেন্টটি হচ্ছে ফিফা ক্লাব বিশ্বকাপ। ২০২০ সালের এই টুর্নামেন্টটি চলতি বছরেরই শেষ দিকে (ডিসেম্বরে) অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু মহামারি করোনার কারণে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে আগামী বছর (২০২১ সালে) ফেব্রুয়ারিতে।

টুর্নামেন্টের আয়োজক দেশে কোনো পরিবর্তন আনা হচ্ছে না। কাতারই ছিল এর আয়োজক। ২০২১ সালের ফেব্রুয়ারিতে কাতারেই অনুষ্ঠিত হবে ক্লাব বিশ্বকাপটি। আজ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে ফিফা। কাতারের রাজধানী দোহায় ১ ফেব্রয়ারি থেকে শুরু হয়ে টুর্নামেন্টটি চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

এ নিয়ে দ্বিতীয়বার ক্লাব বিশ্বকাপের আয়োজক হলো কাতার। আয়োজক হিসেবে টুর্নামেন্টটিতে সরাসরি খেলবে কাতারের পেশাদার লিগ চ্যাম্পিয়নরা। ৬টি মহাদেশীয় টুর্নামেন্টের ৬ চ্যাম্পিয়নকে নিয়ে অনুষ্ঠিত হয় ফিফা ক্লাব বিশ্বকাপ। সঙ্গে আরো একটি থাকে স্বাগতিক দেশের চ্যাম্পিয়ন ক্লাব।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ এবার নিয়ে দ্বিতীয়বার (প্রথম ২০১৩ সালে) অংশ নেয়ার সুযোগ পাচ্ছে ক্লাব বিশ্বকাপে। গত আসরের ফাইনালে চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়ন লিভারপুলের কাছে হেরে গিয়েছিল লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন ফ্ল্যামেঙ্গো।

এবার মূলতঃ বিশ্বকাপ পেছানোর কারণ হচ্ছে, অংশগ্রহণকারী দলগুলো ঠিক না হওয়া। চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ সবার আগে নাম লিখেছে এই টুর্নামেন্টে। এরপর স্বাগতিক দেশ কাতার স্টার লিগের চ্যাম্পিয়ন আল দুহাইল অংশ গ্রহণ নিশ্চিত করেছে।

বাকি ৫টি দল এখনও নিশ্চিত হয়নি। করোনার কারণে পিছিয়েছে প্রতিটি দেশ-মহাদেশের টুর্নামেন্ট। যে কারণে আগামী জানুয়ারির আগে অংশগ্রহণকারী প্রতিটি দল নিশ্চিত হচ্ছে না। সুতরাং, টুর্নামেন্টের সূচি না পিছিয়েও কোনো উপায় নেই।

ফিফার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ফিফার ইন্টারন্যাশনাল ম্যাচ প্রটোকল অনুসারে ফিফা এবং আয়োজক দেশই সম্ভাব্য সব ধরনের নিরাপত্তা এবং সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করবে।’

ক্লাব বিশ্বকাপের নতুন একটি ধারণা তৈরি করেছিল চীন। ২৪ দলকে নিয়ে দেশটিতে আগামী বছর জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ক্লাব বিশ্বকাপ। কিন্তু, করোনাভাইরাসের কারণে সম্ভব হচ্ছে না, সেই ক্লাব বিশ্বকাপ আয়োজনের।
শীর্ষনিউজ/এসএসআই