শুক্রবার, ০৬-ডিসেম্বর ২০১৯, ১০:৫৮ অপরাহ্ন
  • খেলা
  • »
  • বাংলাদেশ শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট দল ইংল্যান্ডে পৌঁছেছে

বাংলাদেশ শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট দল ইংল্যান্ডে পৌঁছেছে

shershanews24.com

প্রকাশ : ০৩ আগস্ট, ২০১৯ ০৭:০৯ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ১৫ খেলোয়াড়ের দলটি শুক্রবার ইংল্যান্ড পৌঁছে। তারা অবস্থান করছে ইউনিভার্সিটি অব ওরচেস্টার ক্যাম্পাসে। ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) উদ্যোগে ৫ অগাস্ট থেকে ১৫ অগাস্ট পর্যন্ত আয়োজিত এ টুর্নামেন্টে বাংলাদেশের পাশাপাশি আফগানিস্তান, ভারত, পাকিস্তান ও ইংল্যান্ড দল অংশ নেবে।
১৫ সদস্যের এই দলে রয়েছেন মো. রাসেল শিকদার, মো. মনির হোসেন, মোহাম্মদ কাজল হোসেন, মো. মনিরুজ্জামান, মো. আলম খান, মো. জাভেদ ভূঁইয়া (সহ-অধিনায়ক), আকবর হোসেন, মো. ইমরান, মাহফুজুর রহমান, এসএম শাহরিয়া শামীম, দ্রুপম পত্রনবিশ তীর্থ (অধিনায়ক), শরিফুল ইসলাম, অপূর্ব কুমার পাল, তানভিরুল ইসলাম, মো. জাহিদ হাসান। অধিনায়ক দ্রুপম পত্রনবিশ বলেন, “আমাদের টার্গেট ফাইনাল। সে জন্য প্রস্তুতি নিচ্ছি। তবে আমাদের একটা প্র্যাকটিস ম্যাচ থাকলে ভালো হত।” সহ-অধিনায়ক জাভেদ ভূঁইয়া বলেন, “আমাদের প্রথম দুই ম্যাচ আফগানিস্তান ও ভারতের সাথে। আমরা এই দুটোতেই জিততে চাই। এটা জিতলে এই টুর্নামেন্টে আমাদের লক্ষ্যে পৌঁছা সহজ হয়ে যাবে।”
দলের কোচ রাশেদ ইকবাল বলেন, “এখানে খাবার, পরিবেশ, বাসস্থান, খেলার মাঠ-এগুলোর সাথে খাপ খাইয়ে নেওয়া গুরুত্বপূর্ণ। “গত বছর জুলাইতে আমরা এখানে খেলে গেছি। সেটা ভালো দিক। গত বছরের সাথে কী কী পার্থক্য আছে-সেটা খেলা শুরুর আগেই চিহ্নিত করে আমরা পদক্ষেপ নেবো। আশা করি, ফাইনাল খেলার লক্ষ্য পূরণ হবে।” বাংলাদেশে প্রতিবন্ধী ক্রিকেটের যাত্রা শুরু হয় ২০১৩ সালে। ওই বছর রেডক্রস পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন নিয়ে কাজ করা সিআরপিকে (সেন্টার ফর দ্য রিহ্যাবিলেটেশন অফ দ্য প্যারালাইজড) একটি ক্রিকেট দল গড়তে সহায়তা দেয়। একই বছর প্রতিবন্ধীদের নিয়ে একটি ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে রেডক্রস। এছাড়া সিআরপির প্রতিবন্ধী ক্রিকেট দল ওই বছরের ১৭ থেকে ২০ মার্চ ভারতের ডিজ্যাবলড স্পোর্টিং সোসাইটি (ডিএসএস) দলের বিরুদ্ধে তিন দিনের একটি টুর্নামেন্টে অংশ নেয়। ২০১৪ সালে সিআরপির পাশাপাশি বাংলাদেশ ফিজিকালি চ্যালেঞ্জড ডিজ্যাবলড অ্যাসোসিয়েশন ও ফিজিকালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) প্রতিবন্ধীদের মধ্যে ক্রিকেটকে ছড়িয়ে দেওয়ার কাজ শুরু করে। পরে এর সঙ্গে সম্পৃক্ত হয় বিকেএসপি, প্যারা অলিম্পিকস, স্পেশাল অলিম্পিকস ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং ব্রিটিশ হাই কমিশন ও ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। পরের বছর মার্চে রেডক্রসের সহযোগিতায় প্রথমবারের মতো ‘ট্যালেন্ট হান্ট ক্যাম্প’ হয়। ২০১৫ সালে ঢাকায় বসে প্রতিবন্ধীদের নিয়ে আন্তর্জাতিক টুর্নামেন্টের আসর, যাতে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও ইংল্যান্ড, পাকিস্তান, ভারত ও আফগানিস্তান অংশ নেয়। ২০১৬ সালে দুবাইয়ে আরেকটি টুর্নামেন্টের আয়োজন করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। সেখানেও বাংলাদেশ দলকে সহযোগিতা দেয় আইসিআরসি। ওই টুর্নামেন্টের আগে দ্বিতীয় প্রতিভা অন্বেষণ কর্মসূচি হয়। এরপর ২০১৭ সালে তৃতীয় ‘প্রতিভা অন্বেষণ’ হয়। ২০১৮ সালে ইসিবির আমন্ত্রণে ইংল্যান্ডে আরেকটি ত্রিদেশীয় সিরিজ খেলে আসে বাংলাদেশ দল।
শীর্ষনিউজ/তাশা