বৃহস্পতিবার, ১৭-অক্টোবর ২০১৯, ০৬:৪৮ পূর্বাহ্ন
  • খেলা
  • »
  • এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচনে আজহারুদ্দিন-সৌরভ

এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচনে আজহারুদ্দিন-সৌরভ

shershanews24.com

প্রকাশ : ০৫ অক্টোবর, ২০১৯ ০৫:৪৮ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: এবার ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের নির্বাচনে অংশ নিচ্ছেন সাবেক দুই অধিনায়ক মোহাম্মদ আজহারুদ্দিন এবং সৌরভ গাঙ্গুলি। সম্প্রতি আজহারুদ্দিন হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন থেকে সভাপতি নির্বাচিত হয়েছেন। এছাড়া পশ্চিম বঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশন (সিবিএ) থেকে পূনরায় সভাপতি নির্বাচিত হয়েছেন সৌরভ গাঙ্গুলি।

চলতি মাসেই, ২৩ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বিসিসিআইয়ের নির্বাচন। ভারতীয় ক্রিকেট বোর্ড সংস্কারে সুপ্রিম কোর্ট গঠিতম আরএম লোধা কমিটির সুপারিশের ভিত্তিতে দীর্ঘদিন যাতব বিসিসিআই পরিচালিত হচ্ছিল সিওএ (কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরস) দিয়ে। যার সভাপতি সিকে খান্না এবং প্রধান নির্বাহী হচ্ছেন রাহুল জহুরি।

মোট ৫টি পদে নির্বাচন হবে বিসিসিআইতে। সেগুলো হচ্ছে সভাপতি, সহ-সভাপতি, সেক্রেটারি, জয়েন্ট সেক্রেটারি এবং ট্রেজারার (অর্থ সম্পাদক)। এছাড়া একটি পদ রাখা হচ্ছে অ্যাপেক্স কাউন্সিলের জন্য, দুটি পদ রাখা হবে আইপিএল গভর্নিং কাউন্সিলের জন্য।

শুক্রবার ছিল বিসিসিআইতে প্রতিটি রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনের নির্বাচিত প্রতিনিধিদের নাম প্রেরণের সর্বশেষ সময়। যে প্রতিনিধির নাম চূড়ান্ত করে বিসিসিআইতে পাঠানো হয়েছে, তারাই উপস্থিত থাকতে পারবে বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় এবং একই দিন অনুষ্ঠিত হবে নির্বাচনও।

মোট ৩৮জন প্রতিনিধির নাম জমা দেয়া হয়েছে বিসিসিআইর নির্বাচন কমিশন অফিসার এন গোপালস্বামীর কাছে। তিনি এই নামগুলো যাচাই-বাছাই করবেন। এরপর ১০ অক্টোবর ফাইনাল তালিকা প্রকাশ করা হবে। এরপরই স্টেট অ্যাসোসিয়েশন তাদের প্রার্থী তালিকা তৈরি করে পাঠাবে বিসিসিআইর কাছে। ১৬ অক্টোবর বিসিসিআই প্রকাশ করবে নির্বাচনে চূড়ান্ত প্রার্থীদের তালিকা।

বিসিসিআইর কাছে শুক্রবার রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনগুলোর তালিকা প্রেরণের আগে স্টেট অ্যাসোসিয়শন বসেছিল বৈঠকে। সেখানেই নির্বাচন কারা কারা করবেন, তার একটা খসড়া তালিকা তৈরি করা হয়েছে। যেখানে রয়েছে আজহারুদ্দিন এবং সৌরভ গাঙ্গুলির নাম। এছাড়া সাবেক ক্রিকেটার ব্রিজেস প্যাটেলের নামও রয়েছে এই তালিকায়।

এছাড়া এই তালিকায় নাম রয়েছে যাদের, তারা হলেন- জয় শাহ (গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি এবং ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহর ছেলে), অরুন ধুমাল (হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি এবং বিসিসিআইয়ের সাবেক সভাপতি অনুরাগ ঠাকুরের ভাই), রাজীব শুকলা (আইপিএলের সাবেক চেয়ারম্যান), রজত শর্মা (দিল্লি ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি), জয়দেব শাহ (সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি এবং সাবেক বিসিসিআই সেক্রেটারি নিরঞ্জন শাহর ছেলে)।
শীর্ষনিউজ/এ