বৃহস্পতিবার, ০৯-জুলাই ২০২০, ০৪:১১ পূর্বাহ্ন
  • খেলা
  • »
  • করোনা: বেতনে ছাড় দিতে নারাজ বার্সার খেলোয়াড়রা

করোনা: বেতনে ছাড় দিতে নারাজ বার্সার খেলোয়াড়রা

shershanews24.com

প্রকাশ : ২৬ মার্চ, ২০২০ ১০:৫৮ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: করোনা ভাইরাসের কারণে বর্তমান সংকটকালীন পরিস্থিতিতে ক্লাবের অর্থনৈতিক ক্ষতি কমাতে খেলোয়াড়দের কম বেতন দেওয়ার প্রস্তাব দিয়েছিল বার্সেলোনা।
খেলোয়াড়রা সে প্রস্তাব নাকচ করে দিয়েছে বলে স্পেনের ক্লাবটির বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে সংবাদ প্রকাশ করেছে ইএসপিএন। তবে এ ব্যাপারে ক্লাবের অধিনায়কদের সঙ্গে বোর্ড অব ডিরেক্টরদের আলোচনা এখনো চলছে।
সূত্রগুলো জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে খেলোয়াড়রা বেতন কম নেওয়ার ব্যাপারে রাজি। কিন্তু ক্লাবের বোর্ড অব ডিরেক্টর বেতন যে পরিমাণ কম দেওয়ার কথা বলেছে তাতে তারা খুশি নয়। এ নিয়ে বেশ কয়েক খেলোয়াড় ও বোর্ড অব ডিরেক্টরদের মধ্যে কথা-কাটাকাটিও হয়েছে বলে জানা গেছে।
এমন অবস্থায় বেতন-ভাতা নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছানোটা কঠিন হয়ে পড়েছে। তবে এ ব্যাপারে মতৈক্যের সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।
গত শুক্রবার খেলোয়াড়দের সঙ্গে ভিডিও কনফারেন্স করে বার্সেলোনার বোর্ড অব ডিরেক্টর। তাতে লা লিগা চ্যাম্পিয়ন ক্লাবটির আশা ছিল, সাময়িকভাবে বেতন হ্রাসের ব্যাপারে রাজি হবে খেলোয়াড়রা।
বেতন হ্রাসের ব্যাপারটি কেবল বার্সেলোনার পুরুষ ফুটবলের শীর্ষ দলেই কার্যকর হবে না। নারী ফুটবলের শীর্ষ দল, বাস্কেটবল দলসহ ক্লাবের অন্যান্য পেশাদারি দলের ক্ষেত্রেও তা কার্যকরী হবে।
তবে বেতন কম দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় টার্গেট পুরুষ ফুটবলের শীর্ষ দল। এই দলের খেলোয়াড়দের বেতনের পেছনেই ক্লাবের বার্ষিক বাজেটের প্রায় অর্ধেক খরচ হয়। তাদের বেতনের অঙ্কটা ৫০ কোটি ইউরো!
বার্সেলোনা ক্লাব মূলত পরিচালিত হয় তাদের বিশাল সংখ্যক সদস্যদের সহায়তায়। ক্লাবের বাইরে তাদের বড় কোনো বিনিয়োগ নেই। তাই করোনাভাইরাসের এই সংকটকালীন পরিস্থিতে বড় অর্থনৈতিক চাপে পড়তে যাচ্ছে কাতালান ক্লাবটি।
করোনা ভাইরাসের কারণে সবকিছু থমকে যাওয়ায় এরই মধ্যে ম্যাচ ডে থেকে যে অর্থ পেত বার্সেলোনা তা হারিয়েছে। আয় হচ্ছে না ক্লাবের জাদুঘর থেকেও, যেখানে প্রতি সপ্তাহে হাজার হাজার দর্শনার্থী আসত। চলতি মৌসুমে তারা প্রাইজমানি ও সম্প্রচার সত্ত্ব থেকে কি পরিমাণ অর্থ পাবে তা নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা।
করোনার কারণে মূলত ইউরোপসহ সারা বিশ্ব জুড়েই স্থগিত সব ধরনের খেলাধুলা। স্বাভাবিকভাবেই এই পরিস্থিতির প্রভাব পড়েছে ক্লাবগুলোর আয়ের উৎসে।
পরিস্থিতির বিবেচনায় জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের খেলোয়াড় ও পরিচালকরা সাময়িকভাবে তাদের বেতনের ২০ শতাংশ কম নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। একই সিদ্ধান্ত নিয়েছে দেশটির আরেক ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের খেলোয়াড়রাও। আরও অনেক ক্লাবই এই পথে হাঁটতে পারে বলে ধারণা করা হচ্ছে।
শীর্ষনিউজ/এম