বৃহস্পতিবার, ১৭-অক্টোবর ২০১৯, ০৩:২৮ অপরাহ্ন
  • প্রবাস
  • »
  • ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশনে এবার ভিসার জন্য ঘুষ দাবি, প্রবাসীকে মারধর

ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশনে এবার ভিসার জন্য ঘুষ দাবি, প্রবাসীকে মারধর

shershanews24.com

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:৩৭ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশনে ডেকে নিয়ে প্রবাসীকে মারধরের পর এবার ভিসার জন্য ঘুষ দাবির অভিযোগ উঠেছে। এমন ঘটনাকে দেশের জন্য লজ্জাজনক বলেছেন, সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ন কবির। তবে অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব।

ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশনে ডেকে চাঁদার দাবিতে নির্যাতনের অভিযোগ করেছিলেন সাইফুল ইসলাম নামে এক প্রবাসী। নির্যাতনের শিকার হয়েছিলেন কামরুল নামে আরো একজন। যার ভিডিও চিত্রও প্রকাশিত হয়েছে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল এ। এ ঘটনার রেশ না কাটতেই এবার হাইকমিশনের বিরুদ্ধে ভিসার জন্য ঘুষ দাবির অভিযোগে উঠেছে।

মালয়েশিয়ান নাগরিক সারাহ বিনতে আকিল, ব্যবসা করেন ব্রুনাইয়ে। বাংলাদেশ ভ্রমণের জন্য সম্প্রতি হাইকমিশনে পাসপোর্ট জমা দেন। প্রথমে ভিসা মিললেও, ঘুষ দিতে অস্বীকৃতি জানানোয় তা কেটে দেয়া হয়।

সারাহ বিনতে আকিল বলেন, মালয়েশিয়ান পাসপোর্ট নিয়ে বাংলাদেশের ভিসার জন্য আবেদন করেছি। আমি ভিসা পাই বা না পাই, জানিনা কেন তারা টাকা চেয়েছে।

তিনি বলেন, চায়না ভিসার জন্য আবেদন করলে চায়না এ্যাম্বাসী আমার পাসপোর্ট ফেরত দিয়েছে; এতো কাটাকাটির জন্য। আমি এ বিষয়ে বাংলাদেশের ভূমিকা জানতে চাই।

এমন ঘটনাকে দুঃখজনক বলছেন সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ন কবির। এ ধরনের কর্মকাণ্ডে জড়িতদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়ার তাগিদও দেন তিনি।

অভিযোগের বিষয়ে তদন্ত চলছে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহান।

প্রবাসীদের কল্যাণেই হাইকমিশন। কিন্তু অভিযোগ উঠছে উল্টো হয়রানির। এভাবে চলতে থাকলে বৈদেশিক আয় কমার পাশাপাশি দেশের ভাবমূর্তি হুমকির মুখে পড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
শীর্ষনিউজ/এসএসআই