রবিবার, ২৭-সেপ্টেম্বর ২০২০, ০২:৪৫ পূর্বাহ্ন
  • জাতীয়
  • »
  • বাংলাদেশসহ ১৬ দেশের নাগরিকের ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা বাড়ল

বাংলাদেশসহ ১৬ দেশের নাগরিকের ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা বাড়ল

shershanews24.com

প্রকাশ : ১০ আগস্ট, ২০২০ ১১:৪০ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : ইতালিতে বাংলাদেশসহ ১৬ দেশের নাগরিকদের প্রবেশের নিষেধাজ্ঞা আবারও বাড়ানো হয়েছে। ইতালি সরকার এ সংক্রান্ত একটি আদেশের মাধ্যমে এ নিষেধাজ্ঞা জারি করেন।

শনিবার এ আদেশ জারি করা হলে প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে স্বাক্ষরিত আদেশটি রোববার (৯ আগস্ট) থেকে কার্যকর শুরু হয়। নতুন আদেশে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত ১৬ দেশের নাগরিকরা ইতালিতে প্রবেশ করতে পারবেন না।

ইতালিতে দ্বিতীয় ধাপে করোনার ভয়াল আঘাত থেকে রক্ষা পেতে সরকার এ সিদ্ধান্ত নেন। নতুন এ আদেশে আফ্রিকার দেশ আলজেরিয়াকে এ তালিকা থেকে বাদ দেয়া হলেও বাংলাদেশসহ বাকি ১৬টি দেশের সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞার সময়সীমা ১০ আগস্ট থেকে বাড়িয়ে ৭ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে।

অন্যদিকে ইতালির রাষ্ট্রীয় জরুরি অবস্থার মেয়াদ আগামী ১৫ অক্টোবর পর্যন্ত বলবত থাকবে। নিষেধাজ্ঞার তালিকায় থাকা উল্লেখযোগ্য দেশগুলো হলো- ওমান, উত্তর মেসিডোনিয়া, আরমেনিয়া, বাহরাইন, ব্রাজিল, বসনিয়া, চিলি, কুয়েত, মলদোভা, পানামা, পেরু, রিপাবলিক ডোমেনিকান, কসভো, মন্টেনেগ্রো এবং সার্বিয়া।

ইউরোপিয়ান সময় অনুযায়ী আগামী ৭ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্তে সময়সীমা আবারও বাড়ানো হবে কি না, তা বলা হয়নি।

জানা গেছে, ইতালির সরকার প্রতি দুই সপ্তাহ পরপর বিশ্বের করোনা পরিস্থিতি পুনরায় দেখেন। তারপর সিদ্ধান্ত অনুযায়ী নিষেধাজ্ঞার তালিকায় পরিবর্তন আনতে পারে।

এদিকে, মেয়াদ বাড়ানোর ফলে বাংলাদেশে আটকেপড়া কয়েক হাজার প্রবাসী বাংলাদেশির দুর্ভোগ বাড়ল। ইতোমধ্যে যাদের ডকুমেন্টসের মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে তাদের হতাশাও বৃদ্ধি পেল।

এ বিষয়ে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বলেন, বিমান চলাচলের জন্য আমরা সার্বক্ষণিক ইতালি সরকারের সঙ্গে কূটনৈতিক যোগাযোগ অব্যাহত রেখেছি। এ বিষয়ে কোনো পরিবর্তন আসলে তাৎক্ষণিক জানানো হবে।
শীর্ষনিউজ/এসএসআই