সোমবার, ২১-সেপ্টেম্বর ২০২০, ০৬:০৭ অপরাহ্ন
  • জাতীয়
  • »
  • বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন ঢাকায় শুরু হচ্ছে আজ

বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন ঢাকায় শুরু হচ্ছে আজ

shershanews24.com

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর, ২০২০ ০৯:৩৮ পূর্বাহ্ন

শীর্ষ নিউজ, ঢাকা : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন আজ বুধবার ঢাকায় শুরু হচ্ছে। চার দিনব্যাপী এই সম্মেলন শেষ হবে আগামী ১৯ সেপ্টেম্বর।

বিজিবির সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মহাপরিচালক পর্যায়ের আনুষ্ঠানিক বৈঠকটি হবে বৃহস্পতিবার বেলা পৌনে ১১টায় বিজিবির সদর দপ্তরের সম্মেলনকক্ষে। এবারের সম্মেলনে বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করবে।

বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ও বিজিবির সদর দপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসার ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেবেন।

সম্মেলনে বিএসএফের মহাপরিচালক রাকেশ আস্থানার নেতৃত্বে ছয় সদস্যের ভারতীয় প্রতিনিধিদল অংশগ্রহণ করবে। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা থাকবেন। শেষ দিন, অর্থাত্ ১৯ সেপ্টেম্বর সকালে যৌথ আলোচনার দলিল স্বাক্ষর হবে। ঐ দিনই বিএসএফের প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করবে।

প্রসঙ্গত, গত ১৩ সেপ্টেম্বর এই সীমান্ত সম্মেলন শুরুর কথা ছিল। ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) প্রতিনিধিদল যে উড়োজাহাজে ঢাকায় আসার কথা ছিল, শেষ মুহূর্তে তাতে ‘কারিগরি সমস্যা’ দেখা দেয়। ফলে তারা ঢাকায় পৌঁছাতে পারেনি। তখন বিএসএফের পক্ষ থেকে জানানো হয়েছিল, ঢাকা থেকে দিল্লি ও কলকাতার সব আন্তর্জাতিক ফ্লাইট ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকায় ঠিক হয়েছিল যে বিএসএফের প্রতিনিধিদল তাদের নিজস্ব উড়োজাহাজ নিয়ে আসবে। কিন্তু ‘চূড়ান্ত সময়ে’ বিএসএফের এয়ারক্রাফটে ‘কারিগরি সমস্যা’ দেখা দেয়। তাই তারা ঢাকায় আসতে না পারার কারণে সম্মেলন স্থগিত করা হয়।

শীর্ষনিউজ/এম