বুধবার, ২৬-সেপ্টেম্বর ২০১৮, ১১:১৬ পূর্বাহ্ন
  • জাতীয়
  • »
  • বাংলাদেশে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিচ্ছে ভারত, শ্রিংলা যাচ্ছেন যুক্তরাষ্ট্রে

বাংলাদেশে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিচ্ছে ভারত, শ্রিংলা যাচ্ছেন যুক্তরাষ্ট্রে

Shershanews24.com

প্রকাশ : ১২ সেপ্টেম্বর, ২০১৮ ০৫:২৬ অপরাহ্ন

শীর্ষ নিউজ ডেস্ক: বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়াসহ প্রভাবশালী বেশকিছু দেশে কূটনৈতিক মিশনে ব্যাপক রদবদল আনতে যাচ্ছে ভারত। এর মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাকে দেওয়া হতে পারে ওয়াশিংটনের দায়িত্বে। সেখানকার রাষ্ট্রদূত নভতেজ সরনার এ বছরের শেষের দিকে অবসরে যাওয়ার কথা রয়েছে। আর শ্রিংলা যুক্তরাষ্ট্রের দায়িত্ব নিলে ঢাকা আসতে পারেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের ঢাকা কার্যালয়ের দায়িত্বে থাকা রিভা গাঙ্গুলি দাস।

বুধবার (১২ সেপ্টেম্বর) টাইমস অব ইন্ডিয়া এ খবর দিয়েছে। খবরে বলা হয়েছে, মোট ৯টি দেশে কূটনীতিকদের রদবদলের পরিকল্পনা নিয়েছে ভারত সরকার। দেশগুলো হলো- বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, জাপান, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও থাইল্যান্ড। এ পরিবর্তন খুব দ্রুতই 
বাস্তবায়ন করা হবে।

খবরে বলা হয়, বর্তমানে মিয়ানমারে ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিসরি। তিনি চীনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বামবাওয়ালে’র স্থলাভিষিক্ত হতে পারেন। বামবাওয়ালে চীনের আগে ভুটান ও পাকিস্তানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। এই তিনটি দেশই ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এদিকে, জাপানে ভারতীয় রাষ্ট্রদূত সুজন চিনয় খুব শিগগিরই অবসরে যাবেন। তবে আগামী অক্টোবরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যাবেন টোকিও সফরে। সে পর্যন্ত সুজয়কেই দায়িত্ব পালন করে যেতে বলা হয়েছে। তিনি অবসরে গেলে তার জায়গায় দায়িত্ব নিতে পারেন অতিরিক্ত সচিব সঞ্জয় ভার্মা।

উল্লেখ্য, হর্ষবর্ধন শ্রিংলা ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হিসেবে দায়িত্ব নেন ২০১৬ সালের জানুয়ারিতে। তার আগে বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত ছিলেন পংকজ শরণ। বাংলাদেশে দায়িত্ব শেষে তাকে পাঠানো হয় রাশিয়ায়। সেখান থেকে তাকে এ বছর ভারতের ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজর হিসেবে নিয়োগ দেওয়া হয়।
শীর্ষ নিউজ/এন