রবিবার, ২১-জুলাই ২০১৯, ০৭:১৫ অপরাহ্ন
  • জাতীয়
  • »
  • মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

shershanews24.com

প্রকাশ : ১৮ জুন, ২০১৯ ১২:৫৪ অপরাহ্ন

শীর্ষকাগজ, ঢাকা : সোমবার (১৭ জুন) মধ্যরাত থেকে মঙ্গলবার (১৮ জুন) সকাল পর্যন্ত দেশের বিভিন্ন জায়গায় টানা বৃষ্টিপাত হয়েছে। মঙ্গলবার সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলছে, দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, ‘রংপুর, ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।’

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগ অতিক্রম করে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল পর্যন্ত অগ্রসর হয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এ পরিপ্রেক্ষিতে অধিদফতর আরও জানায়, সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী তিন দিনের পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেশের অবশিষ্টাংশে বিস্তার লাভ করতে পারে। বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি বৃদ্ধি পেতে পারে।

বৃষ্টিপাতের বাইরেও দেশের কিছু অংশের উপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদফতর বলছে, ফরিদপুর, কুতুবদিয়া, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গায় প্রশমিত হতে পারে।

মঙ্গলবার ভোর ৬টা পরবর্তী ২৪ ঘণ্টায় তাড়াশ পর্যবেক্ষণাগার রেকর্ড করেছে সর্বোচ্চ বৃষ্টিপাত ৯১ মিলিমিটার। এই সময়ে ঢাকা পর্যবেক্ষণাগার রেকর্ড করেছে ৩০ মিলিমিটার বৃষ্টিপাত।
শীর্ষকাগজ/জে