বৃহস্পতিবার, ১৮-জুলাই ২০১৯, ০৩:৩১ অপরাহ্ন
  • জাতীয়
  • »
  • ব্রিজ মেরামত না হওয়া পর্যন্ত ট্রেন চলবে কুলাউড়া পর্যন্ত: রেল সচিব

ব্রিজ মেরামত না হওয়া পর্যন্ত ট্রেন চলবে কুলাউড়া পর্যন্ত: রেল সচিব

shershanews24.com

প্রকাশ : ২৪ জুন, ২০১৯ ০৩:০৭ অপরাহ্ন

শীর্ষকাগজ, মৌলভীবাজার: সিলেট-আখাউড়া রেল সেকশনের কুলাউড়ার বরমচাল রেলস্টেশনের অদূরে সিলেট থেকে ছেড়ে আসা আন্তঃনগর উপবন এক্সপ্রেস ট্রেনের ৩টি বগি লাইনচ্যুত হয়ে উল্টে খাদে পড়ে এবং আরো চারটি বগি লাইনচ্যুতের ফলে ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে।
রোববার রাত পৌনে ১২টায় ট্রেনটি দুর্ঘটনা কবলিত হলে এলাকায় এক বিভীষিকাময় পরিস্থিতির সৃষ্টি হয়। যে যেভাবে পারেন করেন উদ্ধার কাজ। এলাকাবাসীর পাশাপাশি ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীসহ পুলিশ, বিজিবি, রেলওয়ে পুলিশ, জেলা প্রশাসন উদ্ধার কাজ চালিয়ে যান। ভোররাত পর্যন্ত তিন নারী ও এক পুরুষসহ চারজনের লাশ উদ্ধার করা হয়। কুলাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সে ৬৮ জন যাত্রীর চিকিৎসা দেয়া হয় এবং সিলেট ওসমানী মেডিকেল ও মৌলভীবাজার সদর হাসাপাতালে আরো ৩৫ জনকে পাঠানো হয়েছে বলে জেলা সিভিল সার্জন ডা: শাহজাহান কবীর জানিয়েছেন।

এদিকে, আজ সোমবার সকাল সাড়ে ৯টায় ঘটনাস্থল পরিদর্শন করেন রেলওয়ে সচিব মোফাজ্জল হোসেন। পরিদর্শন শেষে সাংবাবিকদেরকে ব্রিফ করেন তিনি। এসময় তিনি বলেন, কি কারণে ট্রেনটি দুর্ঘটনা কবলিত হয়েছে তার কারণ উদঘাটনের জন্য চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন বাংলাদেশ রেলওয়ের চীফ ইঞ্জিনিয়ার আব্দুল জলিল, চীফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মিজানুর রহমান, সিএসটি মাইনুল ইসলাম, সিওপিএস সুজিত কুমার। তদন্ত কমিটি ঘটনার তিন কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।
তিনি আরো জানান, যেহেতেু রেল ব্রিজটি ভেঙ্গে গেছে ও লাইন ব্যাপক নষ্ট হয়েছে, সেহেতু বগি উদ্ধারের পর লাইন ও সেতু মেরামতে কমপক্ষে পাঁচ/ছয় দিন সময় লাগতে পারে। আর সারাদেশের সাথে বর্তমানে যে রেল যোগাযোগ বন্ধ রয়েছে তা বিকেল পর্যন্ত চালু হতে পারে। তবে সেটা কুলাউড়া পর্যন্ত। চট্টগ্রাম ও ঢাকার ট্রেনগুলো কুলাউড়া পর্যন্ত আপাতত চলাচল করবে। ব্রিজ ও লাইন মেরামত শেষে আশা করা হচ্ছে পাঁচ/ছয় দিনের মধ্যে সিলেটের সাথে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক করা সম্ভব হবে।

তিনি জানান, এ পর্যন্ত চারটি লাশ উদ্ধার করা হয়েছে এবং আহতের হাসপাতালে চিকিৎসা চলছে।
শীর্ষকাগজ/প্রতিনিধি/জে