সোমবার, ১০-আগস্ট ২০২০, ০৪:৪৭ অপরাহ্ন
  • জাতীয়
  • »
  • গৃহহীনদের ঘর-খাবার দেওয়ার নির্দেশ

গৃহহীনদের ঘর-খাবার দেওয়ার নির্দেশ

shershanews24.com

প্রকাশ : ২৫ মার্চ, ২০২০ ১০:২৯ অপরাহ্ন

শীর্ষ নিউজ, ঢাকা: নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যয়ে পড়া গরিব মানুষের জন্য সরকারের কয়েকটি পদক্ষেপ নেওয়ার কথা জানিয়ে এক্ষেত্রে ধনীদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাধীনতা দিবসের প্রাক্কালে বুধবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় সরকারের প্রস্তুতি তুলে ধরার পাশাপাশি প্রণোদনামূলক কর্মসূচিও ঘোষণা করেন।

নভেল করোনাভাইরাসের বিস্তারের গতি কমিয়ে আনার মরিয়া চেষ্টায় সারা দেশে ছুটি ঘোষণার পর সড়ক, নৌ ও আকাশপথে সব ধরনের যোগাযোগও বন্ধ ঘোষণা করেছে সরকার।

এই পরিস্থিতিতে বিশ্বের অন্য অনেক দেশের মত ১৬ কোটি মানুষের দেশ বাংলাদেশও কার্যত অবরুদ্ধ দশার মধ্যে পড়তে যাচ্ছে। সবচেয়ে বিপদে পড়েছে শ্রমজীবী মানুষেরা।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষের জন্য যেসব প্রণোদনা ঘোষণা দিয়েছেন, তা হল

>> নিম্ন আয়ের ব্যক্তিদের ‘ঘরে-ফেরা’ কর্মসূচির আওতায় নিজ নিজ গ্রামে সহায়তা প্রদান করা হবে।

>> গৃহহীন ও ভূমিহীনদের জন্য বিনামূল্যে ঘর, ৬ মাসের খাদ্য এবং নগদ অর্থ প্রদান করা হবে। জেলা প্রশাসনকে এ ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে।

>> ভাষাণচরে ১ লাখ মানুষের থাকার ও কর্মসংস্থান উপযোগী আবাসন ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। সেখানে কেউ যেতে চাইলে সরকার ব্যবস্থা গ্রহণ করবে।

>> বিনামূল্যে ভিজিডি, ভিজিএফ এবং ১০ টাকা কেজি দরে চাল সরবরাহ কর্মসূচি অব্যাহত থাকবে। একইভাবে বিনামূল্যে ওষুধ ও চিকিৎসা সেবা ও দেওয়া হচ্ছে।

এই পদক্ষেপগুলো তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “আমি নিম্নআয়ের মানুষের সহায়তায় এগিয়ে আসার জন্য বিত্তবানদের প্রতি আহ্বান জানাচ্ছি।”
শীর্ষ নিউজ/এন



..........