বুধবার, ০৮-এপ্রিল ২০২০, ০৯:৩২ অপরাহ্ন
  • অফিস-আদালত
  • »
  • করোনার ঝুঁকিতে বিচারক, আইনজীবী, বিচারপ্রার্থী

করোনার ঝুঁকিতে বিচারক, আইনজীবী, বিচারপ্রার্থী

shershanews24.com

প্রকাশ : ১৯ মার্চ, ২০২০ ১১:৩৭ অপরাহ্ন


শীর্ষনিউজ, ঢাকা : করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার চরম ঝুঁকির মধ্যে থেকে কাজ করতে হচ্ছে ঢাকার নিম্ন আদালতের সাধারণ আইনজীবী ও বিচারকগণের।

আইনজীবীরা বলছেন, আদালত খোলা থাকার কারণে প্রতিদিন হাজার হাজার বিচারপ্রার্থী ঢাকার নিম্ন আদালতে আসছেন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকানোর জন্য আদালত এলাকায় কোনো ধরনের প্রস্তুতি নেই। মামলার শুনানির সময় এমন অবস্থা দাঁড়ায় যে, নিরাপদ দূরত্ব বজায় রেখে চলা একেবারই অসম্ভব।

আদালতে কর্মরত আইনজীবী ও কর্মচারীদের এখন একটাই জিজ্ঞাসা, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে শিক্ষা প্রতিষ্ঠানসহ অনেক প্রতিষ্ঠানই বন্ধ ঘোষণা করা হয়েছে। আদালতও বন্ধ ঘোষণা করা হবে কি না

এ ব্যাপারে গত মঙ্গলবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ‘লক্ষ লক্ষ বিচারপ্রার্থী রয়েছেন, তাদের কথাও আমাদের মাথায় রাখতে হবে। পরিপূর্ণভাবে যদি কোর্ট বন্ধ হয়ে যায়, তাহলে মানুষের ভোগান্তি বেড়ে যাবে। কারণ অনেকেই জরুরি বিষয় নিয়ে কোর্টে আসে। সবাই বসে একটা সিদ্ধান্ত নেব। কোর্ট খোলার আগে আমরা একবার বসব।’

প্রধান বিচারপতি বলেন, ‘বিচারপ্রার্থী যারা আছেন, তাদের যাতে কোনো ক্ষতি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। কোর্ট খোলার আগেই আমরা বসে সিদ্ধান্ত নেব, তখন আপনাদের সেটা জানাব। নিম্ন আদালত যেহেতু সুপ্রিম কোর্টের অধীনে, সুতরাং সব ব্যাপারেই আমরা সিদ্ধান্ত নেব।’ গত ১৩ মার্চ থেকে সুপ্রিম কোর্টে অবকাশকালীন ছুটি শুরু হয়েছে। বন্ধ থাকবে আগামী ২৮ মার্চ পর্যন্ত।
শীর্ষনিউজ/এসএসআই